• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

জার্মানিতেও প্রশংসিত আয়নাবাজি


বিনোদন প্রতিবেদক নভেম্বর ১৭, ২০১৬, ০৬:১৬ পিএম
জার্মানিতেও প্রশংসিত আয়নাবাজি

ঢাকা: বাংলাদেশের দর্শকের কাছে তুমুল জনপ্রিয়তা পাওয়ার পর এবার অমিতাভ রেজার আলোচিত চলচ্চিত্র ‘আয়নাবাজি’ ব্যাপক প্রশংসিত হয়েছে সুদূর জার্মানের দর্শকদের কাছেও। জার্মানির আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ম্যানহাইম-হাইডেলবার্গের ৬৫তম আসরে সদ্য প্রদর্শিত হলে বাংলাদেশের এই ছবিতে মুগ্ধ হন সেখানকার দর্শক।

চলচ্চিত্র উৎসবে নির্মাতা অমিতাভ রেজা নিজেই উপস্থিত ছিলেন। তার সঙ্গে সেখানে ছিলেন ছবিটির প্রযোজক জিয়াউদ্দিন আদিল, কাহিনীকার গাউসুল আলম শাওন এবং টপ অফ মাইন্ড গ্রুপের সিএফও সালমা আদিল।

৮০০ ছবির মধ্য থেকে ইন্টারন্যাশনাল নিউকামার ডিসকভারিসে নির্বাচিত ১০টিতে স্থান পেয়েছে ‘আয়নাবাজি’। উইলিয়াম শেক্সপিয়ারের ‘পুরো পৃথিবী একটি মঞ্চ’ তত্ত্বকে গুরুত্ব দেওয়ায় ছবিটি প্রশংসিত হয়েছে উৎসবে। আয়োজকরা এর গল্প বলার শিল্প এবং আধুনিক সম্পাদনার প্রশংসাও করেছেন।

জার্মানে ছবিটি প্রশংসিত হওয়ার পর পরিচালক অমিতাভ রেজা চৌধুরী ও প্রযোজক জিয়াউদ্দিন আদিলের মধ্যেও সেই মুগ্ধতার আবেশ দেখা গেল। দেশের চলচ্চিত্র নিয়ে এমন যাত্রাকে স্মরণীয় মনে করে নির্মাতা অমিতাভ রেজা বলেন,আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ম্যানহাইম-হাইডেলবার্গেও প্রশংসা আমাদের চিন্তার সৃজনশীলতার জন্য স্বীকৃতি হিসেবেই দেখছি।

অন্যদিকে প্রযোজক জিয়াউদ্দিন আদিল বলেন, বিশ্বের অনেক পুরনো ও বৃহৎ চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণ আমাদের দেশীয় চলচ্চিত্র শিল্পের ইতিবাচক পরিবর্তনের জন্য ‘আয়নাবাজি’র অবস্থানকে আরও জোরালো করেছে।

উল্লেখ্য, ‘আয়নাবাজি’ হলো বাডেন-উটেমবার্গে অনুষ্ঠিত ম্যানহাইম-হাইডেলবার্গে প্রদর্শিত তৃতীয় বাংলাদেশি চলচ্চিত্র। উৎসবটি শুরু হয় ১৯৫২ সালে। প্রতিবার প্রায় পাঁচশ’র বেশি পেশাদার ব্যক্তির সঙ্গে ৬০ হাজারের বেশি সাধারণ দর্শক অংশগ্রহণ করে এখানে। এর আগে এ আয়োজনে বিখ্যাত অনেক পরিচালকের চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে। তাদের মধ্যে উল্লেখযোগ্য- ফ্রাঁসোয়া ত্রুফো, ক্রিস্তফ কিসলোভস্কি, লার্স ভন ট্রিয়ার, জিম জারমুশ, ব্রায়ান সিঙ্গার।
 

সেনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!