• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

জার্মানির হতাশা দক্ষিণ কোরিয়া সতর্ক


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ৯, ২০১৬, ০৮:০১ পিএম
জার্মানির হতাশা দক্ষিণ কোরিয়া সতর্ক

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের জয়ের খরবে প্রতিক্রিয়া এসেছে বিভিন্ন দেশের রাজনীতিবিদদের কাছ থেকে। জার্মানির প্রতিরক্ষামন্ত্রী উরসুলা ভন দের লেয়ান এক বিবৃতিতে ট্রাম্পের বিজয়ে ‘বিরাট ধাক্কা’ খাওয়ার কথা জানিয়েছেন বলে রয়টার্স জানিয়েছে।

এআরডি টেলিভিশনে উরসুলা বলেন, ‘আমার ধারণা, ট্রাম্প জানে এ ভোট তার নয়, এ ভোট ওয়াশিংটন ও প্রতিষ্ঠানের বিপক্ষে মার্কিনিদের রায়।’

ট্রাম্প নির্বাচনে জিতলেও উত্তর কোরিয়া বিষয়ে যুক্তরাষ্ট্রের নীতি বদলাবে না এবং সেখানে চাপ অব্যাহত রাখবেন বলে মনে করেন দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ইয়ুন বুয়াং-সে। পার্লামেন্ট সদস্যদের সঙ্গে যুক্তরাষ্ট্রের নির্বাচন পরবর্তী এক বৈঠকে বুয়াং-সে এ মন্তব্য করেন বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

আন্তর্জাতিক চাপের মুখেও উত্তর কোরিয়া এ বছরের জানুয়ারি ও সেপ্টেম্বর মাসে তাদের চতুর্থ ও পঞ্চম পারমাণবিক পরীক্ষা চালায়। দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে তাদের মিত্র যুক্তরাষ্ট্রও এর প্রতিবাদ জানায়।

এদিকে ফ্রান্সের কট্টর ডানপন্থী দল ন্যাশনাল ফ্রন্ট পার্টির নেতা ম্যারি লো পেন এক টুইট বার্তায় যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হওয়ায় ট্রাম্পকে অভিনন্দন জানিয়ে বলেন, ‘মুক্ত আমেরিকার জনগণ ও যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন।’


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!