• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জিনের আছর পড়ে কেন?


বিচিত্র সংবাদ ডেস্ক জুলাই ১৭, ২০১৭, ১০:৫৮ এএম
জিনের আছর পড়ে কেন?

ঢাকা : একজন অভিজ্ঞ ডাক্তারের কাছে বসা ছিলাম। তার স্ত্রীও একজন ভাল ডাক্তার। উভয়ে ধর্মপ্রাণ। হজ করেছেন এক সাথেই। দুটো মেয়েকেই তানজীমুল উম্মাহ মাদরাসাতে ভর্তি করিয়েছেন। আমাকে বললেন, তানজীমুল উম্মাহ মাদরাসা আরবী মিডিয়ামের স্কলাস্টিকা তাই না? আমি বললাম, হ্যা। উদ্দেশ্য তার উৎসাহকে স্বাগত জানানো। মানে তারা দুটো সন্তানকেই মাদরাসায় ভর্তি করিয়ে গর্ববোধ করেন। কতখানি ধর্মপ্রাণ হলে এমন হতে পারে তা আপনার ভেবে দেখার বিষয় বটে। রোগী দেখার ফাঁকে ফাঁকে আমার সাথে গল্প করছেন। শুধু আমার সাথেই নয়। আলেম-উলামাদের কাউকে কাছে পেলে আন্তরিকতার সাথেই আলাপ করেন। জানতে চান। জানাতে চান।

একজন মহিলা আসল, সাথে তার মেয়ে।  সে  রোগের বিবরণ দিয়ে বলল, কয়েকদিন আগে ওকে জিনে আছর করেছিল। ওঝা-ফকিরেরা জিন তাড়িয়েছে। এ কথা শুনে ডাক্তার সাহেব রেগে গেলেন। বললেন, কিসের জিন? জিন বলতে কিছু আছে নাকি? জিন আবার মানুষকে ধরে নাকি? যত সব অন্ধ বিশ্বাস! জিন-ভূত বলতে কোন কিছু নেই। জিনে মানুষ ধরে না। মানুষকে আছর করে না। এটা মানসিক রোগ দ্বারা সৃষ্ট একটি কল্পনা। এ কল্পনার কারণে সৃষ্টি হয়েছে একটি অস্বাভাবিক অবস্থা।

তার আবেগ কমে গেলে আমি তাকে এ বিষয়টি বুঝাতে চেষ্টা করলাম। কিন্তু এতে তার কোন আগ্রহ দেখলাম না। আমি বিষয়টি নিয়ে আলোচনা করতে চাইলেই সে অন্য প্রসঙ্গের অবতারণা করে। আমি বুঝলাম, এ বিষয়ে আলোচনা তার পছন্দ নয়। সে যা বুঝেছে, সেটাকেই সে চুরান্ত বলে বিশ্বাস করে নিয়েছে। বিশ্বাসটা যে সংশোধন করার প্রয়োজন এটা তিনি বুঝতে চাচ্ছেন না।

আসলে কি জিন আছে? জিন কী? ইসলাম কী বলে? জিনদের অস্তিত্বে বিশ্বাস না করা ইসলামে কতখানি গ্রহণযোগ্য? জিন কি মানুষকে আছর করে? এ সম্পর্কে ইসলামের দৃষ্টিভঙ্গি কী?
 
জিন দ্বারা আক্রান্ত হওয়ার কিছু কারণ সমাজে প্রচলিত আছে। যেমন : দুধ খেয়ে সন্ধ্যায় বাইরে গেলে, নতুন বিবাহিত নারী চুল খোলা রাখলে, গর্ভবতী মহিলারা সন্ধ্যায় বা ভরদুপুরে বাইরে গেলে, বাজার থেকে মাছ কিনে আনলে মাছের সঙ্গে জিন দ্বারা আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রচলিত আছে। এগুলো কি সহিহ? আসুন জানা যাক এর সঠিক উত্তর।

উত্তর : সন্ধ্যাবেলায় শয়তানরা ইনতেশার হয়, সহিহ বুখারি হাদিস দ্বারা সাব্যস্ত হয়েছে। যখন সূর্য ডুবুডুবু হয়, তখন কিন্তু শয়তানের প্রভাবটা বিস্তার লাভ করে এবং শয়তানরা পৃথিবীর মধ্যে প্রসার লাভ করে থাকে। এটি সহিহ হাদিস দ্বারা সাব্যস্ত হয়েছে।

সুতরাং সন্ধ্যাবেলায় যদি কেউ কোনো কারণে স্বাভাবিক নিয়ম ভঙ্গ করে বাইরে যান অথবা ছোট বাচ্চাদের বাইরে পাঠান অথবা নিজের সৌন্দর্যকে উন্মুক্ত করে বাইরে ঘুরে বেড়ান, তাহলে সন্ধ্যার ওই বিশেষ সময়টাতে তার জিনে আক্রান্ত হওয়ার আশঙ্কা আছে। কারণ, জিনেরা ক্ষতি করার জন্য চেষ্টা করতে থাকে।

যখন প্রথম প্রহরটা কেটে যাবে, প্রথম এক ঘণ্টা কেটে যাবে, এর পরে না। এর পরে তাঁরা আর এ অবস্থায় থাকে না—এটি সহিহ হাদিস দ্বারা সাব্যস্ত হয়েছে।

বাজার থেকে মাছ আনলে জিনে আক্রান্ত হওয়ার আশঙ্কার কথা হাদিস দ্বারা প্রমাণিত হয়নি। তার পর যে কথাগুলো উল্লেখ করেছেন, ভরদুপুরে বাইরে গেলে, দুধ খেয়ে বাইরে গেলে অথবা গর্ভবতী নারী বাইরে গেলে যে জিনে আক্রান্ত হবে, এমন ধরনের বক্তব্য মূলত আমাদের সমাজে প্রচলিত কিছু কুসংস্কার। তবে জিনে আক্রান্ত হওয়ার আশঙ্কা যদি কেউ মনে করে থাকেন, তাহলে তাঁর সতর্কতা অবলম্বন করা উচিত।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!