• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

জিমির শাস্তির সুপারিশ


ক্রীড়া প্রতিবেদক এপ্রিল ১৯, ২০১৭, ০৮:২৬ পিএম
জিমির শাস্তির সুপারিশ

ঢাকা: তাহলে কি নিষিদ্ধই হতে যাচ্ছেন তারকা হকি খেলোয়াড়  রাসেল মাহমুদ জিমি? আপাতত তাই মনে হচ্ছে জাতীয় হকি দল নির্বাচক কমিটি সুপারিশে। এক নয় একাধিক বছরের জন্য এই ফরোয়ার্ডকে নিষিদ্ধ করার জন্য বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) কাছে সুপারিশ করেছে মাহবুব এহসান রানার নেতৃত্বাধীন কমিটি।

বুধবার (১৯ এপ্রিল) হকি ফেডারেশনে জমা দেয়া সুপারিশে বলা হয়েছে দেশী ও বিদেশী সব ম্যাচ কিংবা লীগ থেকে রাসেল মাহমুদ জিমি কয়েক বছরের জন্য নিষিদ্ধ করার জন্য। এছাড়া স্বাক্ষীদের স্বাক্ষ্যমতে ওয়ার্ল্ড হকি লীগ রাউন্ড টু’র সময় খেলোয়াড়দের ব্যবসায় জড়ানোর অভিযোগে প্রধান কোচ অলিভার কার্টজকে শোকজ করতে বলা হয়েছে। ভবিষ্যতে জাতীয় দলের অধিনায়ক নির্বাচনের ক্ষেত্রে কিছু নিয়মাবলী অনুসরণ করতে বলা হয়েছে। যেমন শিক্ষাগত যোগ্যতা, বলিষ্ট নেতৃত্ব ও শৃঙ্খলা রক্ষার কথা বলা হয়েছে। সুপারিশমালায় জাতীয় দলের আভ্যন্তরীণ সম্পর্কের উন্নতি ও দলীয় শৃঙ্খলার প্রতিও জোর দেয়া হয়েছে।

এই সুপারিশ বাস্তবায়ন হয়ে বড় শাস্তি অপেক্ষা করছে তারকা ফরোয়ার্ড জিমির জন্য। যদি তাই হয়, তাহলে চলতি বছর ঘরের মাঠে অনুষ্ঠিতব্য এশিয়া কাপ হকির আসরে খেলতে পারবেন না তিনি।

এর আগেও একবার মুচলেকা দিয়ে পার পেয়েছিলেন তিনি। ২০১৪ সালে এশিয়া কাপ চলাকালে শৃংখলাভঙ্গ এবং এশিয়া কাপে বাজে খেলার অপরাধে জিমিকে তিন বছরের জন্য জাতীয় দলে এবং দুই বছরের জন্য ঘরোয়া হকি লিগে খেলার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল তৎকালীন জাতীয় দলের পাকিস্তানী কোচ নাভিদ আলম এবং তদন্ত কমিটি।

এরপর সদ্য সমাপ্ত ‘হকি ওয়াল্ড লিগে’ বাংলাদেশের অধিনায়ক রাসেল মাহমুদ জিমির বিরুদ্ধে আবারও শৃঙ্খলাভঙ্গের অভিযোগে আনা হয়েছে। তবে তাকে আত্মপক্ষ সমর্তনের জন্য সুযোগও দিয়েছিল বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে)। দেয়া হয়েছিল কারণ দর্শানোর নোটিশ। বুধবার কমিটির সামনে হাজির হয়ে নিজেকে নির্দোষ দাবির পাশাপাশি তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন।

কিন্তু জিমির বক্তব্যে সন্তুষ্ট নয় কমিটি। সেক্ষেত্রে তার শাস্তি পাবার সম্ভাবনা আরও বেড়ে গেল। শাস্তির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বাহফের গভর্নিং বডি। এখন গভর্নিং বডি কি সিদ্ধান্ত নেয় সেটাই দেখার বিষয়।

গত ৮ এপ্রিল বাহফে মাহবুব এহসান রানাকে সমন্বয়কারী করে তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করে বাংলাদেশ হকি ফেডারেশন। কমিটির অপর সদস্যরা হলেন- রফিকুল ইসলাম কামাল, মামুন উর রশিদ ও কাজী আবু জাফর তপন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!