• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালের আশায় শ্রীলঙ্কা


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ২১, ২০১৮, ০৮:০৭ পিএম
জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালের আশায় শ্রীলঙ্কা

ঢাকা: চলমান ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে পরপর দুই ম্যাচ হেরে খাদের কিনারে চলে গিয়েছিল শ্রীলঙ্কা। অবশেষে নিজেদের তৃতীয় ম্যাচে জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারিয়ে ফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখলো চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। তিন জাতির এই সিরিজে এটাই লঙ্কানদের প্রথম জয়।  

প্রথম ম্যাচে জিম্বাবুয়ে এবং দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের কাছে পরাজিত হওয়া লংকানরা এই জয়ে ফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখল।

রোববার (২১ জানুয়ারি) মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিং করে ৬ ওভার থাকতেই ১৯৮রানেই গুটিয়ে যায় জিম্বাবুয়ে। জবাবে ৪৪.৫ ওভারে ৫ উইকেট হারিয়ে ২০২ রান সংগ্রহ করে লঙ্কানরা। লক্ষ্য তাড়া করতে নেমে ৩৩ রানে প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা।

তবে কুশল পেরেরা ও কুশল মেন্ডিস ধৈর্যশীল ব্যাট করে প্রাথমিক ধাক্কা সামাল দেন। ৭০ রানের জুটি গড়ে মুজারাবানির শিকার হওয়ার আগে ৪৯ রানে আউট হন কুশল পেরেরা। এরপর মাত্র ১৪ রানের ব্যবধানে তিন উইকেট হারায় লঙ্কানরা। মুজারাবানির দ্বিতীয় শিকার কুশল মেন্ডিস। পরের ওভারে ডিকবেলা সাঝঘরে ফেরান ডানহাতি এই লঙ্কান পেসার।   

এরপর আসেলা গুনারত্নেকে নিয়ে ধীরে সুস্থে এগুতে থাকেন অধিনায়ক দিনেশ চান্ডিমাল। কিন্তু দলীয় ১৪৫ রানে গুনারত্নকে পিরিয়ে দেন কাইল জার্ভিস। শেষ পর্যন্ত আর কোন উইকেট না হারিয়ে ৫৭ রানের দারুন এক জুটি গড়ে জয় নিয়ে মাঠ ছাড়েন চান্ডিমাল ও থিসারা পেরেরা। চান্ডিমাল ৩৮ ও থিসারা ৩৯ রানে অপরাজিত ছিলেন।

এর আগে ব্যাট করতে নেমে দারুন শুরু করে জিম্বাবুয়ের দুই ওপেনার হ্যামিল্টন মাসাকাদজা এবং সলোমন মিরের। দুজনে ৪৪ রানের উদ্বোধনী জুটি উপহার দেন। ৩০ বলে ২০ রান করা অভিজ্ঞ মাসাকাদজা থিসারা পেরেরার শিকার হলে শুরু হয় ধস। দুই ওভারের ব্যবধানে সলোমন মিরও (২১) শিকার হন পেরেরার।

ক্রেইগ এরভিনকেও উপুল থারাঙ্গার তালুবন্দি করে তৃতীয় শিকার ধরেন পেরেরা। ৫৬ রানে ৩ উইকেট হারানোর পর দলের হাল ধরার চেষ্টা করেছিলেন ব্রেন্ডন টেইলর এবং সিকান্দার রাজা। কিন্তু ইনফর্ম বিধ্বংসী রাজাকে (৯) প্যাভিলিয়নে ফেরত পাঠিয়ে দেন সান্দাকান।

এরপর পঞ্চম উইকেটে ম্যালকম ওয়ালারের সঙ্গে ৬৫ রানের জুটি গড়েন বেন্ডন টেলর। ওয়ালার ২৪ রানে বিদায় নিলেও হাফসেঞ্চুরির দেখা পান টেলর। মাঝে মুর কোন রান করার আগেই সাজঘরে ফিরে যান। দলীয় ১৭১ রানে বিদায় নেন টেলর। থিসারা পেরেরার বলে থারাঙ্গার হাতে ক্যাচ তুলে দিয়ে বিদায়ের আগে ৮০ বলে ছয় চারে ৫৮ রান করেন তিনি। 

এরপর অধিনায়ক গ্রাহেম ক্রেমার ৩৪ রান ছাড়া উল্লেখ করার মতো রান করতে পারেন নি কেউ। ফলে ৬ ওভার বাকি থাকতেই ১৯৮ রান গুটিয়ে যায় জিম্বাবুয়ে। শ্রীলঙ্কার পক্ষে থিসারা পেরেরা নেন ৪টি উইকেট। এছাড়া নুয়ান প্রদীপ ৩টি ও লাকশান সান্দাকান ২টি উইকেট নিয়েছেন।  

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!