• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

জিম্বাবুয়ের বিপক্ষে আরেকবার সাকিব-তামিমের প্রদর্শনী?


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২২, ২০১৮, ০৮:৩৫ পিএম
জিম্বাবুয়ের বিপক্ষে আরেকবার সাকিব-তামিমের প্রদর্শনী?

ঢাকা: জিম্বাবুয়ের জন্য যতটা গুরুত্বপূর্ণ ম্যাচটি বাংলাদেশের জন্য ততটা নয়। পরপর দুই ম্যাচ জিতে আগেই ত্রিদেশীয় সিরিজের ফাইনাল নিশ্চিত করেছে মাশরাফি বিন মুর্তজার দল। তবে ফাইনালে বাংলাদেশের সঙ্গী কে হবে সেটি এখনও নির্ধারণ হয়নি। জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কা দু’দলই একটি করে জয় পেয়েছে।

মঙ্গলবার বেলা ১২টায় বাংলাদেশের মুখোমুখি হবে জিম্বাবুয়ে। ফাইনালে উঠতে এ ম্যাচটি আফ্রিকার দেশটির জন্য খুবই গুরুত্বপূর্ণ। উল্টো দিকে বাংলাদেশ ম্যাচটি সহজে ছেড়ে দেবে তা কিন্তু নয়। কারণ এ দলটি এখন নিজেদের ছাপিয়ে আরও বড় দল হয়ে ওঠার চেষ্টায় বদ্ধপরিকর।

জিম্বাবুয়ের দু’ওপেনার হ্যামিল্টন মাসাকাদজা ও সলোমন মিরে ভাল শুরু করলেও দলটির মিডল অর্ডার ঠিকঠাক জ্বলে উঠতে পারছে না। ক্রেইগ আরভিন তিন ইনিংসে করতে পেরেছেন মাত্র ৪ রান। যদিও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে রানের মধ্যেই রয়েছেন ব্রেন্ডন ম্যাককালাম।

জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের ফর্মহীনতা থাকলেও বাংলাদেশের সেই সমস্যা নেই। দুই ম্যাচেই সেঞ্চুরির কাছাকাছি গিয়েছিলেন তামিম ইকবাল। প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ৮৪ রানে অপরাজিত ছিলেন। দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার সঙ্গে সেই ৮৪ রানেই কাটা পড়েছিলেন। ওপেনিং সঙ্গী এনামুল হক এখনও বড় ইনিংস না খেললেও নিজেই জানিয়েছেন, তাঁর লম্বা ইনিংস সময়ের ব্যাপার।

নতুন ভুমিকায় দারুন মানিয়ে নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তিন নম্বরে নেমে স্বস্তিতেই ব্যাট করছেন তিনি। রানের মধ্যেই আছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহীম। বোলিংয়ে যথারীতি নেতৃত্বটা থাকছে মাশরাফির হাতেই। অধিনায়ক সামনে থেকে দুর্দান্ত বোলিং  করে যাচ্ছেন। পুরোনো রুপে দেখা মিলেছে কাটার মাষ্টার মোস্তাফিজুর রহমানের। সঙ্গে সাকিব তো আছেনই। যিনি দুটি ম্যাচেই হাত ঘুরিয়ে ৩টি করে ৬ উইকেট নিয়েছেন। ম্যাচসেরার পুরস্কারও  গেছে সাকিবের দখলেই। তবে জিম্বাবুয়ে ম্যাচে অলরাউন্ডার সাইফউদ্দিনের স্থলাভিষিক্ত হতে পারেন বাঁ-হাতী স্পিনার  সানজামুল ইসলাম। কারণ জিম্বাবুয়ের চিরকালীন দূর্বলতার জায়গা স্পিন। এ অস্ত্রেই মাশরাফি চাইবেন তাদের ঘায়েল করতে।

বাংলাদেশ দল (সম্ভাব্য): তামিম ইকবাল, এনামুল হক, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, নাসির হোসেন, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সানজামুল ইসলাম, রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।

জিম্বাবুয়ে দল (সম্ভাব্য): হ্যামিল্টন মাসাকাদজা, সলোমন মিরে, ক্রেইগ আরভিন, ব্রেন্ডন টেলর, সিকান্দার রাজা, ম্যালকম ওয়েলার, পিটার মুর, গ্রেয়াম ক্রেমার (অধিনায়ক), কাইল জার্ভিস, ব্লেসিং মুজারাবানি ও টেন্ডাই চাতারা।

 সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!