• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

জিম্বাবুয়ের বিশ্বকাপ স্বপ্ন শেষ!


ক্রীড়া ডেস্ক মার্চ ২৩, ২০১৮, ১০:৫৯ এএম
জিম্বাবুয়ের বিশ্বকাপ স্বপ্ন শেষ!

ঢাকা: তীরে এসে তরি ডুবিয়েছে জিম্বাবুয়ে। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দলটি ১৮ বলে ২৪ রান করতে পারেনি। অথচ উইকেটে তখন ছিলেন সেট ব্যাটসম্যান শন উইলিয়ামস। ৮০ রান নিয়ে ব্যাট করছিলেন তিনি। বিপত্তিটা ঘটে ওই রানেই তাঁর আউট হওয়ার পর। ফলাফল ডার্কওয়ার্থ-লুইস পদ্ধতিতে আমিরাতের কাছে জিম্বাবুয়ের ৩ উইকেটে হার। এই হারে তাদের বিশ্বকাপ স্বপ্নই শেষ হয়ে গেছে।

বিশ্বকাপ বাছাইয়ের সুপার সিক্সে শেষ ম্যাচটি জিম্বাবুয়ে হেরে যাওয়ায় বিশ্বকাপে যাওয়ার আশা বেঁচে রয়েছে আফগানিস্তান-আয়ারল্যান্ডের। শুক্রবার (২৩ মার্চ) দু’দল পরস্পরের মুখোমুখি হবে। এখানে যারা জিতবে তারা চলে যাবে বিশ্বকাপে। আর ম্যাচটি বৃষ্টিতে ভেসে গেলে আয়ারল্যান্ড, আফগানিস্তান, স্কটল্যান্ড ও জিম্বাবুয়ের মধ্যে রানরেটে যে এগিয়ে থাকবে, তারা পাবে বিশ্বকাপের টিকিট।

রানরেটের হিসাব এলেও জিম্বাবুয়ের আশা নেই বললেই চলে। জিম্বাবুয়ের রানরেট যেখানে ০.৪২, আয়ারল্যান্ডের সেখানে ০.৪৭।  

আয়ারল্যান্ড-আফগানিস্তানের ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলে আইরিশরাই চলে যাবে বিশ্বকাপে। ২০১৯ বিশ্বকাপের ৯ দল এরই মধ্যে নিশ্চিত হয়ে গেছে। নবম দল হিসেবে জায়গা করে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এখন অপেক্ষা ১০ নম্বর দলের জন্য। ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপ হবে ১০ দল নিয়ে।

হারারেতে আগে ব্যাট করে চারটি ত্রিশোর্ধ্ব ইনিংসে ৪৭.৫ ওভারে ২৩৫ রান করে আরব আমিরাত। এরপর বৃষ্টি নামে। আরব আমিরাতের ব্যাট করতে আর মাঠেই নামা হয়নি। ইনিংস সর্বোচ্চ ৫৯ রান রমিজ শাহজাদের। সিকান্দার রাজা নেন ৩ উইকেট।

ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে জিম্বাবুয়ের লক্ষ্য দাঁড়ায় ৪০ ওভারে ২৩০। শুরু থেকে বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলতে ব্যর্থ স্বাগতিক ব্যাটসম্যানরা। উইলিয়ামস স্বপ্ন দেখিয়েছিলেন বটে, কিন্তু তরিটা তীরে ভেড়াতে পারেননি। শেষ ওভারে দরকার ছিল ১৫ রান, জিম্বাবুয়ে নিতে পেরেছে ১১ রান। ৩ উইকেটে হেরে বিশ্বকাপই শেষ হয়ে গেল জিম্বাবুয়ের। ১৯৭৯ সালের পর এই প্রথম বিশ্বকাপ মিস করবে জিম্বাবুয়ে!


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!