• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

জিয়া ও খালেদার বিরুদ্ধে মানহানি মামলার আবেদন


আদালত প্রতিবেদক নভেম্বর ৩, ২০১৬, ০৬:২০ পিএম
জিয়া ও খালেদার বিরুদ্ধে মানহানি মামলার আবেদন

ঢাকা: মুক্তিযুদ্ধকে কলঙ্কিত, বাংলাদেশের মানচিত্র এবং জাতীয় পতাকাকে অপমানিত করার অভিযোগে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও তার দলের বর্তমান চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মানহানি মামলার আবেদন করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) জননেত্রী পরিষদের সভাপতি এবি সিদ্দিকী বাদী হয়ে ঢাকা মহানগর হাকিম রায়হানুল ইসলামের আদালতে এ আবেদন করেন।

মামলার আবেদনে বলা হয়, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করার পর ৭ নভেম্বর সিপাহী বিপ্লবের মাধ্যমে রাষ্ট্রপতির দায়িত্ব দখল করেন তৎকালিন সেনাপ্রধান জিয়াউর রহমান। তিনি একজন মুক্তিযোদ্ধা হয়েও মুক্তিযুদ্ধের দায়িত্বকে কলঙ্কিত করেছেন।

অভিযোগে আরো বলা হয়, ১৯৮১ সালের ১৭ মে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরে আসলে জিয়াউর রহমান তাকে অবরুদ্ধ করে রাখেন। এতে জিয়াউর রহমান স্বাধীন বাংলাদেশ, স্বাধীনতার ইতিহাস হুমকিযোগ্য ও মানহানিকর অপরাধ করায় তাকে মামলায় মরণোত্তর আসামি করা হয়।

এছাড়া খালেদা জিয়া ২০০১ সালে জাতীয় সংসদ নির্বাচনে স্বাধীনতাবিরোধী যুদ্ধাপরাধী জামায়াতের সঙ্গে জোট করে নির্বাচিত হয়ে সরকারের দায়িত্ব গ্রহণ করেন। তিনি রাজাকার আলবদরের নেতাকর্মীদের মন্ত্রী এমপি বানিয়ে স্বাধীন বাংলাদেশের মানচিত্র ও জাতীয় পতাকা তাদের বাড়িতে এবং গাড়িতে তুলে দেন। এতে দেশ ও বিদেশের কাছে জাতির মান-সম্মান লঙ্ঘিত হয়েছে বিধায় এটা মানহানিকর অপরাধ। এ জন্য খালেদা জিয়াকে মামলার দুই নম্বর আসামি করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!