• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

জীবন বদলে দেয়া রুমির দশ উক্তি


সাহিত্য-সংস্কৃতি ডেস্ক জুন ৭, ২০১৭, ১১:১৪ এএম
জীবন বদলে দেয়া রুমির দশ উক্তি

ঢাকা: তের শতকের জনপ্রিয় পার্সি কবি জালাল উদ্দিন মুহাম্মদ রুমি একজন মুসলিম কবি, আইনজ্ঞ, ইসলামি ব্যক্তিত্ব, ধর্মতাত্ত্বিক ও অতীন্দ্রিবাদী, সুফী। রুমির প্রভাব সীমানা এবং জাতি ছাড়িয়ে গিয়েছে। তার জনপ্রিয় কিছু উক্তি আছে যা জীবনের জন্য বড় শিক্ষা।

১. আমার প্রথম প্রেমের গল্প শোনামাত্র তোমাকে খুঁজতে থাকি। কিন্তু জানি না ওটা কতটা অন্ধ ছিল। প্রেম আসলে কোথাও মিলিত হয় না। সারাজীবন এটা সবকিছুতে বিরাজ করে। শিক্ষাটা হলো: সবকিছুতে ভালোবাসা খুঁজতে থাকুন।

২. আমাদের চারদিকে সৌন্দর্য ছড়িয়ে আছে। সাধারণত একে বুঝতে একটি বাগানে হাঁটার প্রয়োজন অনুভব করি আমরা। শিক্ষা: নিজের পথ নিজেই সৃষ্টি করুন।

৩. যখন নিজের মূল্য নির্ধারণের দিনটি আসবে তখন আপনার পরিচয় ফুটিয়ে তোলাটাই বিজ্ঞানের নির্যাস। শিক্ষা: আপনি যেমন তেমনই থাকুন।

৪. শোক প্রকাশ হতে পারে সমবেদনার বাগান। যদি সবকিছুতে নিজের হৃদয়টাকে উদার রাখতে পারেন, বেদনা আপনার শ্রেষ্ঠ বন্ধু হতে পারে। শিক্ষা: ভালোবাসা ও জ্ঞানের জন্য নিজের যাত্রাটাকে নিরবচ্ছিন্ন রাখুন।

৫. তুমি সাগরে এক বিন্দু পানি নও। তুমি এক বিন্দু পানিতে গোটা এক সাগর। শিক্ষা: নিজের মূল্য বুঝতে হবে।

৬. আমাদের মধ্যে এক অদৃশ্য শক্তি লুকিয়ে আছে। এটা যখন দুটো বিপরীতমুখী বাসনার উপলব্ধি প্রকাশ করে, তখন তা শক্তিশালী হতে থাকে। শিক্ষা: নিজের প্রতি চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে থাকুন।

৭. গতকাল আমি চতুর ছিলাম। তাই আমি পৃথিবীটাকে বদলে দিতে চেয়েছিলাম। কিন্তু আজ আমি জ্ঞানী, তাই নিজেকে বদলে ফেলতে চাই। শিক্ষা: পরিবর্তনটা আপনি আনুন।

৮. শোক করো না। তুমি যাই হারাও না কেন তা অন্য কোনো রূপে ফিরে আসবে। শিক্ষা: ইতিবাচক থাকুন।

৯. প্রত্যেককে বানানো হয়েছে নির্দিষ্ট কাজের জন্য এবং প্রত্যেক হৃদয়ে সেই কাজটি করার আকাঙ্ক্ষাও দিয়ে দেয়া হয়েছে। শিক্ষা: নিজের আবেগ নিয়ে বেঁচে থাকুন।

১০. কেউ যখন কম্বলকে পেটাতে থাকে তখন সেটা কম্বলের বিরুদ্ধে নয়, ধুলোর বিরুদ্ধে। শিক্ষা: মনোযোগী থাকুন।

Wordbridge School
Link copied!