• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

জীবনের শেষ দৌড় দৌড়াতে পারলেন না বোল্ট


ক্রীড়া ডেস্ক আগস্ট ১৩, ২০১৭, ০৫:৪০ পিএম
জীবনের শেষ দৌড় দৌড়াতে পারলেন না বোল্ট

ঢাকা: ভাগ্যের নির্মম পরিহাসে একরাশ হতাশা নিয়েই ট্রাক ছাড়তে হল জ্যামাইকান জীবন্ত কিংবদন্তি দৌড়বিদ উসাইন বোল্টকে। লন্ডনে বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে ১০০ মিটার ইভেন্টে ক্যারিয়ারের শেষ দৌড় দৌড়াতে পারলেন না সর্বকালের অন্যতম সেরা এই অ্যাথলেট।

৪০০ মিটার রিলে রেসের ফাইনাল থেকে ইনজুরির কারণে নিজেকে প্রত্যাহার করে নেন নেন বোল্ট। রেসের শেষ মুহূর্তে গিয়ে মাংসপেশিতে টান লাগায় তিনি ট্র্যাকে পড়ে যান। যন্ত্রণায় কাতর হয়ে তিনি ট্র্যাক থেকে সরে দাঁড়ান।

এর আগে ব্যক্তিগত বিভাগে ১০০ মিটার রিলের ফাইনালে অপ্রত্যাশিতভাবে তৃতীয় হন বোল্ট। তাই ভক্তরা আশা করেছিল, ক্যারিয়ারের শেষ দৌড়ে সবাইকে চমকে দেবেন একশো ও দুইশ মিটার দৌড়ের বিশ্ব রেকর্ডের মালিক উসেইন বোল্ট। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে দৌড়টাই শেষ করতে পারলেন না জামাইকান কিংবদন্তী। ইয়োহান ব্লেকের হাত থেকে ব্যাটন নিয়ে পরিচিত ভঙ্গিতেই দৌড় শুরু করেন বোল্ট। কিন্তু এরপরেই বাঁ হ্যামস্ট্রিংয়ে ক্র্যাম্পের ফলে থমকে যেতে হয় তাঁকে। দৌড়তে না পেরে যন্ত্রণায় ট্র্যাকেই বসে পড়েন বোল্ট।

পরে সতীর্থরা এসে তাঁকে স্বান্তনা দেন। কিন্তু কোনও স্বান্তনাই তো যথেষ্ট নয়। যিনি চিরকাল ট্র্যাকে রাজত্ব করেছেন, তাঁর বিদায়ও তো হওয়ার কথা ছিল রাজার মতোই। ভাগ্যের পরিহাসে সেটা আর হল না।

এই দৌড়বিদের জীবনে প্রথমবারের মতো খ্যাতি আসে যখন তার বয়স মাত্র ১৫। ২০০২ সালে জ্যামাইকাতে বিশ্ব জুনিয়ার চ্যাম্পিয়নশিপে এই কিশোর স্বর্ণপদক জয় করে সবার দৃষ্টি আকর্ষণ করেন বোল্ট। সেই ইভেন্টের পর থেকে উসেইন বোল্টকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!