• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

জুট জিও টেক্সের ব্যবহার বাড়াতে সংশ্লিষ্টদের সঙ্গে চুক্তি


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৪, ২০১৬, ০১:১৭ পিএম
জুট জিও টেক্সের ব্যবহার বাড়াতে সংশ্লিষ্টদের সঙ্গে চুক্তি

পাহাড় ধস, নদীর বাঁধ রক্ষা, রাস্তাঘাট নির্মাণে জুট জিও টেক্স ব্যবহার করতে সংশ্লিষ্ট বিভাগগুলোর সাথে চুক্তি করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এ উদ্যোগকে ইতিবাচক হিসেবে মনে করে বিশেষজ্ঞরা বলছেন, পাটের মাধ্যমে উৎপাদিত বিভিন্ন পণ্যের মধ্যে অর্থনীতিতে সবচেয়ে বেশি অবদান রাখবে এই পণ্য।

প্রাকৃতিক দুর্যোগে প্রতিবছর নতুনভাবে কয়েক হাজার কিলোমিটার রাস্তা তৈরি ও সংস্কার, নদীর পাড় ও বাঁধ নির্মাণ করতে হয় সংশ্লিষ্ট বিভাগগুলোকে।

এসব কাজে দেশে তৈরি জুট জিও টেক্স এর পরিবর্তে ব্যবহার করা হয় সিনথেটিক জিও টেক্স। এতে মাটি ও পরিবেশ হুমকির মুখে পড়ার পাশাপাশি ব্যয় হতো অতিরিক্ত অর্থও।

তবে সম্প্রতি জুট জিও টেক্স এর মান যাচাইয়ে বিএসটিআই কর্তৃক সার্টিফিকেট পাওয়ায় এই পণ্য ব্যবহার বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার।

বুয়েটের জরিপ অনুযায়ী, দেশে প্রতিবছর প্রায় আড়াই কোটি স্কয়ার মিটার জুট জিও টেক্স প্রয়োজন। আগামী পাঁচ বছরে এর চাহিদা দ্বিগুণ হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

পরিবেশ ও প্রতিবেশগত অবস্থা ভাল রাখতে সংশ্লিষ্ট কাজে বাড়াতে হবে এর ব্যবহার। যা সমন্বিত উদ্যোগের মাধ্যমেই সম্ভব।

ঢাকার সৌন্দর্যকে বাড়িয়ে তুলেছে হাতির ঝিল প্রকল্প। আর নান্দনিক এই ঝিলের পাড়গুলোও তৈরি করা হয়েছে দেশের জুট জিও টেক্স এর মাধ্যমে। ফলে প্রতিবছর রাস্তা-ঘাট নদীর পাড়সহ এমন স্থাপনা নির্মাণে জুট জিও টেক্স ব্যবহার করে কয়েক হাজার কোটি টাকা সাশ্রয় করা সম্ভব বলে মত বিশেষজ্ঞদের।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!