• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

জুন থেকে গ্যাসের দাম বাড়াতে বাধা নেই


আদালত প্রতিবেদক মে ৩০, ২০১৭, ০২:৫৭ পিএম
জুন থেকে গ্যাসের দাম বাড়াতে বাধা নেই

ঢাকা: বিদ্যুৎ-গ্যাস ও জালানি মন্ত্রণালয়ের দ্বিতীয় দফা গ্যাসের দাম বাড়ানোর বিষয়ে আদালত যে নিষেধাজ্ঞা দিয়েছিলো তা তুলে নেয়া হয়েছে। মঙ্গলবার (৩০ মে) দুপুরে সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতি এ রায় দেন।

গত ২৩ ফেব্রুয়ারি গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা দেয় এনার্জি রেগুলেটরি কমিশন। তবে জুন থেকে দ্বিতীয় ধাপের বর্ধিত মূল্য ৬ মাসের জন্য স্থগিত করে হাইকোর্ট। একই সঙ্গে এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান ও সচিবকে ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়। এর পরই আজ এ রায় দিলেন চেম্বার বিচারপতি।

এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) গণবিজ্ঞপ্তিতে গৃহস্থালি ও সিএনজিসহ বিদ্যুৎ, সার ও শিল্প খাতেও গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেয়া হয়। ঘোষণা অনুযায়ী আবাসিক গ্রাহকদের আগামী ১ মার্চ থেকে এক চুলার জন্য মাসে ৭৫০ টাকা এবং দুই চুলার জন্য ৮০০ টাকা দিতে হবে, যা এতোদিন ছিল যথাক্রমে ৬০০ টাকা ও ৬৫০ টাকা। আর দ্বিতীয় ধাপে ১ জুন থেকে এক চুলার জন্য মাসিক বিল ৯০০ টাকা এবং দুই চুলার জন্য ৯৫০ টাকা হবে। গৃহস্থালিতে মিটারে যারা গ্যাসের বিল দেন, তাদের মার্চ থেকে প্রতি ঘনমিটার গ্যাস ব্যবহারের জন্য ৯ টাকা ১০ পয়সা এবং জুন থেকে ১১ টাকা ২০ পয়সা করে দিতে হবে। যানবাহনে ব্যবহৃত রূপান্তরিত প্রাকৃতিক গ্যাসের (সিএনজি) দাম ১ মার্চ থেকে হবে প্রতি ঘনমিটারে ৩৮ টাকা, ১ জুন থেকে হবে ৪০ টাকা।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!