• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

জেএসসি-জেডিসিতে গড় পাস ৮৩.৬৫


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৩০, ২০১৭, ১২:২৭ পিএম
জেএসসি-জেডিসিতে গড় পাস ৮৩.৬৫

ঢাকা: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় ফলাফল প্রকাশিত হয়েছে। এ বছর জেএসসি ও জেডিসিতে গত পাসের হার ৮৩ দশমিক ৬৫ শতাংশ।

শনিবার (৩০ ডিসেম্বর) বেলা ১২টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তরের পর সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এর আগে প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এ বছর পাসের হার ৯৫.১৮ শতাংশ। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে পাসের হার ৯৫.১৮ শতাংশ এবং ইবতেদায়ি সমাপনীতে পাসের হার ৯২.৯৪ শতাংশ।

বেলা পৌনে ১১টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এ ফলাফল তুলে দেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

অন্যদিকে ২০১৮ শিক্ষাবর্ষের জন্য বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে গণভবনে শিশুদের হাতে বই তুলে দিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এসময় প্রাথমিক সমাপনী পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের পরীক্ষা ভীত কাটছে বলে মনে করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি সার্টিফিকেট পেয়েও উৎসাহিত হচ্ছে বলেও জানান বঙ্গবন্ধু কন্যা।

এবার ৩৫,৪২,৯০,১৬২টি বই বিনামূল্যে বিতরণ করা হবে। নতুন বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি (সোমবার) ‘বই উৎসব’র মাধ্যমে স্কুলগুলোতে কোমলমতি শিশুদের হাতে এ বই তুলে দেওয়া হবে।

কার্যক্রম উদ্বোধনের সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান প্রমুখ।

মোবাইলে যেভাবে জানা যাবে জেএসসি/জেডিসির ফল: যে কোনো মোবাইল অপারেটর থেকে ফল জানতে মেসেজ অপশনে গিয়ে JSC/JDC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর (যেমন, Dhaka বোর্ডের জন্য DHA) লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2017 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে।

বিভিন্ন বোর্ডের নামের তিন অক্ষর যেমন: DHA = Dhaka Board , COM = Comilla Board , RAJ = Rajshahi Board , JES = Jessore Board , CHI= Chittagong Board , BAR = Barisal Board , SYL = Sylhet Board , DIN = Dinajpur Board , MAD = Madrassah Board , TEC= Technical Board এরপর একটি স্পেস দিয়ে রোল লিখতে হবে আবার একটি স্পেস দিয়ে পরীক্ষার সাল 2017 লিখতে হবে।

জেএসসির জন্য Example: JSC <স্পেস>DHA <স্পেস>123456 <স্পেস>2017, এই মেসেজটি পাঠাতে হবে 16222 নম্বরে।

জেডিসির জন্য Example: JDC<স্পেস>MAD<স্পেস>123456<স্পেস>2017, এই মেসেজটি পাঠাতে হবে 16222 নম্বরে।

এছাড়া অনলাইনে www.educationboardresults.gov.bd/www.moedu.gov.bd ওয়েবসাইটে ও নিজ নিজ বোর্ডের ওয়েবসাইট থেকেও ফলাফল জানা যাবে। মোবাইলে যেভাবে জানা যাবে প্রাথমিক/ইবতেদায়ী শিক্ষা সমাপনীর ফল: DPE লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2017 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠিয়ে জানা যাবে প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল।

প্রাথমিক শিক্ষা সমাপনীর জন্য Example: DPE <স্পেস>Thana Code <স্পেস>Roll Number <স্পেস>2017, এই মেসেজটি পাঠাতে হবে 16222 নম্বরে।

আর ইবতেদায়ীর ফল পেতে EBT লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2017 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠিয়ে জানা যাবে প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল।

ইবতেদায়ী শিক্ষা সমাপনীর জন্য Example: EBT <স্পেস>Thana Code <স্পেস>Roll Number <স্পেস>2017,এই মেসেজটি পাঠাতে হবে 16222 নম্বরে।

এবং অনলাইনে প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট www.dpe.gov.bd ওয়েবসাইটেও ফলাফল পাওয়া যাবে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!