• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

জেন্ডার সমতার জন্য বাংলাদেশ কাজ করে যাচ্ছে : স্পিকার


নিউজ ডেস্ক এপ্রিল ১, ২০১৭, ১১:০১ পিএম
জেন্ডার সমতার জন্য বাংলাদেশ কাজ করে যাচ্ছে : স্পিকার

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ২০৩০ সালের মধ্যে জাতিসংঘের প্লানেট ৫০-৫০ বাস্তবায়ন প্রতিশ্রুতির অংশ হিসাবে জেন্ডার সমতার জন্য বাংলাদেশ ব্যাপক প্রচারণা চালাচ্ছে। 

শনিবার (১ এপ্রিল) ঢাকায় অনুষ্ঠিত ১৩৬ তম ইন্টারপার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) সম্মেলনের নারী পার্লামেন্টারিয়ান ফোরামের ২৫ তম অধিবেশনের উদ্বোধনকালে এ কথা বলেন। 

শারমিন বলেন, নারীরা সহযোগিতার মনোভাব নিয়ে কাজ করায় লিঙ্গ সমতায় আমরা অনেক এগিয়েছি। তৃণমূল পযার্য়ে জনগণের দোরগোড়ায় স্বাস্থসেবা পৌঁছে দিতে পল্লী এলাকায় কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হয়েছে। নারীদের জন্য বিভিন্ন কর্মসূচী পরিচালনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক-নিদের্শনায় সরকার ৫০-৫০ প্লানেট বাস্তবায়নে কাজ করে যাচ্ছে।

স্পিকার বলেন, বাংলাদেশ মাতৃত্বকালীন ভাতা, বিধবা ভাতা, তালাকপ্রাপ্ত ভাতা, বয়স্ক ভাতা অতি দরিদ্র মহিলাদের জন্য বিশেষ খাদ্য কর্মসূচীসহ নারীদের জন্য বিভিন্ন ধরনের ভাতা চালু করেছে। নারীকে এখনো বেতন বৈষম্য, সহিংসতার মতো বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করতে হলেও তারা সহযোগিতামূলক মনোভাব নিয়ে কাজ করে যাচ্ছে। ফলে নারীরা উন্নয়ন কর্মকাণ্ডে অবদান রাখছে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সেলিব্রেটি হলে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণ দেন। তিনি কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশনের (সিপিএ) নির্বাহী চেয়ারপার্সন এবং ১৩৬তম আইপিইউ এসেম্বলির সভাপতি।

অনুষ্ঠানে টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি, বিশেষ করে উন্নয়নের চালিকাশক্তি হিসেবে নারীর আর্থিক সুবিধা নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করে একটি খসড়া প্রস্তাব করা হয়। দুটি গ্রুপে আলোচনা অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠানে আইপিইউ সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেন, শত বছরের পুরানো এই সংগঠন বিশ্বব্যাপী জেন্ডার সমতা প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে। অনুষ্ঠানে আইপিইউ’র মহাসচিব মার্টিন চুংগংও বক্তব্য রাখেন। ডা. দীপু মনি এমপি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সেশনে ২০৭ জনের বেশি নারী প্রতিনিধি যোগ দেন। তারা লিঙ্গ বৈষম্য দূর করে আর্থিক সেবা বৃদ্ধির আহবান জানান। বাসস

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!