• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

জেরুজালেম নিয়ে পুতিন-এরদোয়ান ফোনালাপ


আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ৮, ২০১৭, ০৯:২১ পিএম
জেরুজালেম নিয়ে পুতিন-এরদোয়ান ফোনালাপ

ফাইল ফটো

ঢাকা: জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বীকৃতি দেয়ার ঘোষণায় বিশ্বব্যাপী চলমান পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে টেলিফোনালাপ হয়েছে।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) জেরুজালেম বিতর্ক নিয়ে ওই দুদেশের প্রেসিডেন্টের মধ্যে এই টেলিফোন আলাপ হয়। আঙ্কারার উদ্যোগে ওই ফোনালাপে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা নিয়ে বিশ্বব্যাপী চলমান পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগের কথা প্রকাশ করেন তারা।

বুধবার (৬ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত সোয়া ১২টার দিকে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি এই বিতর্কিত এ ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। একই সঙ্গে মার্কিন দূতাবাস তেলআবিব থেকে সরিয়ে জেরুজালেমে সরিয়ে নেয়া হবে বলেও জানান তিনি।

ক্রেমলিনের বরাত দিয়ে রুশ গণমাধ্যম তাস অনলাইনের খবরে বলা হয়, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা এবং মার্কিন দূতাবাস তেলআবিব থেকে সরিয়ে জেরুজালেমে নেয়ার পরিকল্পনার ঘোষণায় উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়া ও তুরস্ক। মার্কিন প্রশাসনের এধরণের সিদ্ধান্ত মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় গভীর সংকট সৃষ্টি করবে।

পুতিন ও এরদোয়ান একমত হয়ে বলেন, নতুন করে সংকট সৃষ্টি করে মধ্যপ্রাচ্যের উত্তেজনা বাড়তে দেয়া যাবে না। এজন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে আলোচনার পরিবেশ তৈরি করার পাশাপাশি জেরুজালেম সংকটসহ চলমান সমস্যাগুলোর নিরসনের পথ খুঁজে বের করতে হবে।

জেরুজালেম বিতর্ক নিয়ে আগামী ১৩ ডিসেম্বর তুরস্কের ইস্তাম্বুল শহরে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) জরুরি সভার আহ্বান করেছেন বলে রাশিয়ার প্রেসিডেন্টকে অবহিত করেন তুর্কি প্রেসিডেন্ট। জেরুজালেম ইস্যু নিয়ে ওই শীর্ষ সম্মেলন হওয়ার কথা।

যুক্তরাষ্ট্র জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ায় বিশ্বব্যাপী কঠোর সমালোচনা ও তীব্র নিন্দা শুরু হয়েছে। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) ফিলিস্তিনে ব্যাপক বিক্ষোভ হয়েছে।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!