• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

জেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ শুরু


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ২৮, ২০১৬, ০৯:৪৩ এএম
জেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ শুরু

দেশে প্রথমবারের মতো জেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। দেশের ৫৯ জেলায় বুধবার (২৮ ডিসেম্বর) সকাল ৯টা থেকে একটানা বেলা ২টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে।

নির্বাচন কমিশন ৬১ জেলা পরিষদের তফসিল ঘোষণা করলেও ভোলা ও ফেনী জেলা পরিষদের চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত সদস্য পদে সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ওই দুই জেলায় ভোট গ্রহণ হবে না। প্রতিটি জেলায় একজন জেলা পরিষদের চেয়ারম্যান ও ১৫ জন সাধারণ এবং পাঁচজন সংরক্ষিত মহিলা সদস্য পদে ভোট হচ্ছে।

সংসদ, সিটি করপোরেশন, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন পরিষদে জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচন হলেও জেলা পরিষদ আইনে প্রত্যক্ষ ভোটের বিধান নেই।

জেলার অন্তর্ভুক্ত সিটি করপোরেশনের (যদি থাকে) মেয়র ও কাউন্সিলর, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান এবং ইউপি চেয়ারম্যান ও সদস্যদের ভোটে জেলা পরিষদের নতুন প্রতিনিধি নির্বাচিত হবেন।

নির্বাচনকে কেন্দ্র করে প্রতিটি ভোটকেন্দ্র পুলিশ, ব্যাটলিয়ন আনসার ও আনসার ভিডিপির ২০ জন করে সদস্য রয়েছেন।

কেন্দ্রের বাইরে স্ট্রাইকিং ফোর্স থাকছে বিজিবি ও র‌্যাব। প্রতিটি উপজেলায় বিজিবির ২টি মোবাইল টিম ও ১টি স্ট্রাইকিং ফোর্স দায়িত্বে রয়েছে।

ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানান, জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে মোট প্রার্থীর সংখ্যা ৩ হাজার ৯৩৮ জন।

তিনি জানান, বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের মধ্যে চেয়ারম্যান পদে ২১ জন রয়েছে। চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ৩৯ জেলায় ১২৪ জন। সাধারণ কাউন্সিলর পদে ১৬৪ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৮ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থী এখন ২ হাজার ৯৮৬ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৮০৬ জন।

এই নির্বাচনে ৬১ জেলায় ৬৩ হাজার ১৪৩ জন ভোটার। এর মধ্যে পুরুষ ভোটার ৪৮ হাজার ৩৪৩ জন এবং নারী ভোটার ১৪ হাজার ৮০০ জন। ভোটকেন্দ্র রয়েছে ৯১৫টি। ভোটকক্ষ রয়েছে ১ হাজার ৮৩০টি। প্রতিটি জেলা ও উপজেলায় ওয়ার্ডভিত্তিক ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে। জেলা পরিষদে নির্বাচনে আটটি সংস্থার ৩ হাজার ২২৫ জন পর্যবেক্ষককে অনুমোদন দিয়েছে ইসি।

কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন ইসির অধীনে এটাই হবে শেষ নির্বাচন। সংসদ, সিটি করপোরেশন, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের পর জেলা পরিষদেও ভোট করছে এই কমিশন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!