• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

জোট সম্প্রসারণে সাফল্য মিলছে না বিএনপির


বিশেষ প্রতিনিধি জুলাই ২১, ২০১৮, ০১:২২ পিএম
জোট সম্প্রসারণে সাফল্য মিলছে না বিএনপির

ঢাকা: নির্বাচন সামনে রেখে জাতীয় ঐক্য বা জোট সম্প্রসারণ কোন চেষ্টাতেই সাফল্য পাচ্ছে না বিএনপি। এ প্রক্রিয়ায় যুক্তফ্রন্টসহ বেশ কটি দলের সঙ্গে যোগাযোগ করলেও তারা বলছে কোন পরিবার বা দলকে ক্ষমতায় বসাতে জাতীয় ঐক্যে যাবে না তারা। হেফাজতসহ ইসলামী দলগুলোও জানিয়ে দিয়েছে জোটবদ্ধ নির্বাচনে অনাগ্রহের কথা।

প্রায় দুই দশক ধরে জোটের রাজনীতিতে আছে বিএনপি। ৪ দল নিয়ে শুরু হলেও পরিধি বেড়ে এখন তা রূপ নিয়েছে ২০ দলীয় ঐক্য জোটে। তবে একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে জোটের বাইরে বৃহত্তর জাতীয় ঐক্য গড়ার চেষ্টা করছে দলটি।

এর ধারাবাহিকতায় কৃষক শ্রমিক জনতা লীগ গণফোরাম, বিকল্পধারাসহ বেশকটি দলের সঙ্গে আলোচনা এগুলেও হঠাৎ করেই হোচট খাওয়ার মুখে এই ঐক্য প্রক্রিয়া।

দলগুলো ক্ষমতার ভারসাম্যসহ আসন ভাগাভাগির বিষয়টি সামনে নিয়ে আসায় হতাশ বিএনপি নেতারা। তারা বলছেন, ক্ষমতার কথা চিন্তা না করে দেশ ও গণতন্ত্রের স্বার্থে উদার হওয়া উচিত তাদের।

জাতীয় ঐক্য চেষ্টার পাশাপাশি হেফাজত ও সমমান ইসলামী দলগুলো সমর্থন পেতেও সক্রিয় বিএনপি। তবে সেখানেও আশার আলো দেখছে না দলটি।

হেফাজত নেতারা বলছেন, কোন জোট নয় ইসলামী দলগুলোকে ঐক্যবদ্ধ করে ভোটে যাচ্ছেন তারা। তারপরও বিএনপির নীতিনিধারকেরা বলছেন সমমনা দলগুলোকে পাশে টানার চেষ্টা অব্যাহত থাকবে।


সোনালীনিউজ/জেডআরসি/আকন

Wordbridge School
Link copied!