• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

জোটভুক্ত হয়ে ভিন্ন দলের প্রতীকে নির্বাচন বন্ধে রিট খারিজ


আদালত প্রতিবেদক জানুয়ারি ৮, ২০১৭, ০৫:০৭ পিএম
জোটভুক্ত হয়ে ভিন্ন দলের প্রতীকে নির্বাচন বন্ধে রিট খারিজ

ঢাকা: জাতীয় নির্বাচনে জোটভুক্ত হয়ে ভিন্ন দলের প্রতীক নিয়ে নির্বাচন বন্ধে দায়ের করা রিট উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

রোববার (৮ জানুয়ারি) বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ আবেদনটি খারিজ করে দেন। আদালত তার আদেশে বলেছেন রিট আবেদনটি যথাযথ প্রক্রিয়ায় করা হয়নি। এজন্য খারিজ করা হলো। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

এর আগে গত ১১ ডিসেম্বর নির্বাচনের পূর্বে জোট গঠন ও ভিন্ন দলের প্রতীকে নির্বাচন করার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

রিট আবেদনে নির্বাচনের পূর্বে চৌদ্দ দল ও বিশ দল নামে জোট গঠন করে জোটভুক্ত অন্য বড় দলের প্রতীকে ছোট দলগুলোর নির্বাচন কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির নির্দেশনা চাওয়া হয়।

এছাড়া ৯ম ও ১০ম জাতীয় সংসদে রাশেদ খান মেনন ও হাসানুল হক ইনুর কাস্তে এবং মশালের পরিবর্তে নৌকায় অংশ গ্রহণ কেন অবৈধ হবে না এবং নিজ দলের প্রতীকে পরপর দুবার নির্বাচন না করায় গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ অনুযায়ী তাদের দলগুলোর নিবন্ধন কেন বাতিল ঘোষণা করা হবে না, সে বিষয়েও রুল চাওয়া হয়।

মন্ত্রীপরিষদ সচিব, আইন সচিব, প্রধান নির্বাচন কমিশনার, জাতীয় সংসদের স্পিকার, চৌদ্দ দল ও বিশ দলের প্রধানসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!