• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

জয় শাহরিয়ারের ‘স্বপ্ন পাখির ডানা’


জুবায়ের রহমান চৌধুরী, বিশেষ প্রতিনিধি নভেম্বর ১০, ২০১৬, ০৬:২৩ পিএম
জয় শাহরিয়ারের ‘স্বপ্ন পাখির ডানা’

বিশ্ব বাজারে মুক্তি পেল দেশের অন্যতম জনপ্রিয় কণ্ঠশিল্পী জয় শাহরিয়ার-এর সিঙ্গেল ট্র্যাক ‘স্বপ্ন পাখির ডানা’। এর আগেও বেশ কয়েকটি ‘সিঙ্গেল ট্র্যাক’ শ্রোতাদের উপহার দিয়েছেন জয়।

‘স্বপ্ন পাখির ডানা’ গানটির কথাগুলো লিখেছেন জয় নিজেই। আর সুর ও সঙ্গীতায়োজন করেছেন সেতু চৌধুরী। আজব রেকর্ডস-এর ব্যানারে গানটির মিউজিক ভিডিও নির্মাণ করেছেন তরুণ নির্মাতা বর্ণ চক্রবর্তী। গানে মডেল হয়েছেন প্রিয়াঙ্কা পান্ডে।

বিশ্বব্যাপী ডিজিটাল ফরম্যাটে গানটি প্রকাশ পেয়েছে। সংগীতপ্রেমীরা আই টিউনস, অ্যামাজন, স্পাটিফাই, ব্যান্ড ক্যাম্প, গুগল প্লে-সহ বিশ্বখ্যাত সব মিউজিক পোর্টালে গানটি শুনতে ও কিনতে পারবেন শ্রোতারা। 

বৃহস্পতিবার (১০ নভেম্বর) গানটির মিউজিক ভিডিও প্রকাশ পেয়েছে জয় শাহরিয়ার ও আজব রেকর্ডস-এর ইউটিউব চ্যানেলে। জয় শাহরিয়ার এর আগেও বেশ কয়েকটি ‘সিঙ্গেল ট্র্যাক’ গান মিউজিক ভিডিওসহ দর্শক-শ্রোতাদের উপহার দিয়েছেন। 

ডিজিটাল পদ্ধতি ও সিঙ্গেল ট্র্যাক গান প্রকাশের কারণ সম্পর্কে জয় শাহরিয়ার বলেন, বিশ্বব্যাপী অডিও ইন্ডাস্ট্রি এখন ‘সিঙ্গেলমুখী’। আমাদের দেশে নতুন হলেও পশ্চিমা বিশ্বে পুরো স্টুডিও অ্যালবাম প্রকাশের আগে এক বা একাধিক সিঙ্গেল প্রকাশ করার নিয়ম অনেক আগে থেকেই চালু আছে। 

আর অডিও পাইরেসির এই যুগে ডিজিটাল ফরম্যাটে গান রিলিজটা এখন সময়ের দাবি। এ সময়ের একজন শিল্পী হিসেবে পুরো বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশের মিউজিক এগিয়ে নিয়ে যাওয়াটা আমাদের দায়িত্ব।

জয় শাহরিয়ার একাধারে কবি, সুরকার, কণ্ঠশিল্পী, ফ্যাশন ডিজাইনার, উদ্যোক্তা এবং সঙ্গীত পরিচালক। তিনি ‘নির্ঝর’ ব্যান্ডেরও দলনেতা। এছাড়া আরেক জনপ্রিয় সঙ্গীতশিল্পী পারভেজ সাজ্জাদের সঙ্গে মিলে গড়েছেন ‘ব্রাদারহুড প্রজেক্ট’ নামে আরেকটি গানসংক্রান্ত প্ল্যাটফর্ম।

২০০৯ সালে প্রকাশিত হয় তার প্রথম একক অ্যালবাম ‘সত্যি বলছি’। নিজের কথা ও সুরের এই টাইটেল গানটি দিয়েই জনপ্রিয়তা অর্জন করেন জয় শাহরিয়ার। এরপর তার দ্বিতীয় একক অ্যালবাম ‘এখনই’ বের হয় অগ্নিবীণার ব্যানারে। ওই অ্যালবামে জয় তাঁর ভাবগুরু এরিক ক্ল্যাপটনের ‘ওয়ান্ডারফুল টুনাইট’ ছাড়া বাকি গানগুলো লিখেছেন ও সুর করেছেন নিজেই।

 

এদিকে জয় শাহরিয়ারের সঙ্গে প্রথমবারের মতো কাজ করলেন তরুণ নির্মাতা বর্ণ চক্রবর্তী। ‘স্বপ্ন পাখির ডানা’ গানটির মিউজিক ভিডিও নির্মাণ করেছেন তিনি। এ প্রসঙ্গে বর্ণ বলেন, জয় ভাই একজন গুণী শিল্পী। অত্যন্ত সৃজনশীল একজন মানুষ। তার গানের মিউজিক ভিডিও বানাতে পেরে আমার ভালো লাগছে। আশা করছি, জয় ভাইয়ের আগের গানগুলোর মতো এটিও দর্শক-শ্রোতাদের মন জয় করবে।

গানের ভুবনে তরুণ তুর্কি বর্ণ চক্রবর্তী। তার বাবা-মা গানের মানুষ। তাই ছোটবেলা থেকে গানের ভেতরেই বেড়ে উঠা তার। চারুকলায় উচ্চতর ডিগ্রি নিয়েও তার পরিচিতি, তিনি গানের মানুষ। গানের ভিডিওচিত্র নির্মাণেও সিদ্ধহস্ত তিনি।

৬ বছর ধরে নির্মাণ করছেন অসংখ্য মিউজিক ভিডিও, বিজ্ঞাপন ও প্রামাণ্যচিত্র। তাই তো নির্মাণ সংক্রান্ত তাত্ত্বিক কলা-কৌশল জানতে ইতিমধ্যে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে চলচ্চিত্র বিষয়ের ওপর উচ্চতর ডিগ্রি সম্পন্ন করেছেন।

হিউজ স্টুডিও-এর ব্যানারে গত ৪ বছর ধরে নবীনদের সঙ্গে অভিজ্ঞ শিল্পীদের সমন্বয়ে ‘বর্ণ উইথ কালারস’ শিরোনামে নিয়মিত সিরিজ অ্যালবাম প্রকাশ করছেন বর্ণ চক্রবর্তী। সম্প্রতি ‘বর্ণ উইথ কালারস ভলিউম-৪’ অ্যালবামটি প্রকাশিত হয়েছে। এ সিরিজের পঞ্চম আয়োজন প্রায় সম্পন্ন। শিগগিরই অ্যালবামটি শ্রোতাদের হাতে পৌছাবে।

দেখুন-শুনুন ‘স্বপ্ন পাখির ডানা’

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!