• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জয় হত্যা চেষ্টা মামলায় মাহমুদুর রহমানের জামিন


আদালত প্রতিবেদক সেপ্টেম্বর ৭, ২০১৬, ০৫:৩৭ পিএম
জয় হত্যা চেষ্টা মামলায় মাহমুদুর রহমানের জামিন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তার তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অপহরণের চেষ্টা ও হত্যার ষড়যন্ত্র মামলায় দৈনিক আমারদেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে জামিন দিয়েছেন হাইকোর্ট। 

বুধবার (৭ সেপ্টেম্বর) জামিন প্রশ্নে পূর্বে জারি করা রুল নিষ্পত্তি করে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ মাহমুদুর রহমানকে জামিন দেন।

আদালতে মাহমুদুর রহমানের পক্ষে শুনানি করেন, সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মমতাজউদ্দিন ফকির।

মাহমুদুর রহমানের সংশ্লিষ্ট এক আইনজীবী জানান, এই মামলায় জামিন পাওয়ায় মাহমুদুর রহমানের বিরুদ্ধে থাকা সবক’টি মামলায় জামিন পেয়েছেন। তাই এখন তার মুক্তি পেতে আইনত কোন বাধা নাই। মাহমুদুর রহমানের নামে এই মামলাসহ অন্তত ৭০টি মামলা রয়েছে বলে জানা গেছে। অন্যসব মামলায় এর আগেই জামিন নিয়েছেন তিনি।

অন‌্যদিকে রাষ্ট্রপক্ষের আইনজীবী মোমতাজ উদ্দিন ফকির রায়ের পর বলেন, ‘মাহমুদুর রহমানকে আদালত জামিন দিয়েছে। আমরা এর বিরুদ্ধে আপিল করব।’

জয়কে যুক্তরাষ্ট্রে ‘অপহরণের লক্ষ্যে’ তার সম্পর্কে তথ্য পেতে এফবিআইয়ের এক এজেন্টকে ঘুষ দেয়ায় দেশটির আদালতে গত বছর প্রবাসী এক বিএনপি নেতার ছেলের কারাদণ্ড হয়। সেই রায়কে কেন্দ্র করে ঢাকায় করা এক মামলায় গত ১৬ এপ্রিল যায়যায়দিন পত্রিকার সাবেক সম্পাদক শফিক রেহমানকে গ্রেফতার করা হয়। পরে মাহমুদুর রহমানকেও এ মামলায় গ্রেফতার দেখিয়ে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। 

এ ছাড়াও বিভিন্ন আইনে তার বিরুদ্ধে অন্তত ৭০টি মামলা রয়েছে। ২০১৩ সালের ১১ এপ্রিল রাষ্ট্রদ্রোহের মামলায় গ্রেফতার হওয়ার পর থেকে মাহমুদুর রহমান কারাগারেই আছেন।

জয়কে ‘অপহরণ ও হত‌্যার ষড়যন্ত্রের’ মামলার আরেক আসামি শফিক রেহমান মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) উচ্চ আদালতের জামিনে মুক্তি পেয়েছেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!