• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

জয়ের নাম রাখার গল্প, জানালেন প্রধানমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক জুলাই ২৭, ২০১৭, ০৮:০০ পিএম
জয়ের নাম রাখার গল্প, জানালেন প্রধানমন্ত্রী

ঢাকা: কারো নামকরণের পেছনে কোনো কারণ থাকতেই পারে। তা নিয়ে তেমন কৌতুহল না থাকলেও বিশেষ কোনো ব্যক্তির নাম করণের পেছনের কথা জানতে চান অনেকেই। আর তা যদি হয় দেশের প্রধানমন্ত্রীর সন্তানের, তাহলে তো কথাই নেই।  

সজীব ওয়াজেদ জয়ের নামকরণের গল্প জানালেন তার মা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জানান, জয়ের নানী বেগম ফজিলাতুন্নেসা মুজিব তার নাম রেখেছিলেন ‘সজীব’। তবে বঙ্গবন্ধু আগেই নাম ঠিক করে রাখেন ‘জয়’। আর এই দুই নামের সঙ্গে তার বাবার নামের অংশ ‘ওয়াজেদ’ জুড়ে হয় সজীব ওয়াজেদ জয়।

আওয়ামী লীগের সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে দলের নেতা-কর্মীরা গণভবনে দেখা করতে গেলে শেখ হাসিনা তার ছেলের নামকরণের এ কথা জানান। আজকের এই দিনটি জয়েরও জন্মদিন।

১৯৯৪ সালের ২৭ জুলাই স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠা হয়। আর মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের একই দিন জন্ম নেন জয়।

প্রধানমন্ত্রী বলেন, ওকে পেয়ে আমরা বন্দীখানার মধ্যে সজীবতা পেয়েছিলাম। তাই মা (বেগম মুজিব) নাম রেখেছিলেন সজীব। আর নানা (বঙ্গবন্ধু) রেখেছিলেন ‘জয়’।

শেখ হাসিনা জানান, ১৯৭১ সালের ২৩ মার্চ স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলনের দিনই বঙ্গবন্ধু তার নাতির নাম ঠিক করে যান।  ‘সেদিন আব্বা বলেছিলেন, আমি থাকব কিনা জানি না, দেখতে পারব কিনা জানি না। তোর ছেলে হবে। সে স্বাধীন বাংলাদেশের নাগরিক হবে। ছেলের নাম জয় রাখবি।’

সায়মা হোসেনের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমাদের সন্তানরা মানুষের মতো মানুষ হয়েছে। আমি তিন তিনবারের প্রধানমন্ত্রী, আমার সন্তানেরা কখনো আমাকে ব্যবসা-বাণিজ্য, অর্থ-সম্পদ নিয়ে বিরক্ত করেনি।

স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোল্লা মোহাম্মদ আবু কাওসার ও সাধারণ সম্পাদক পংকজ দেবনাথও এই অনুষ্ঠানে অনুষ্ঠানে বক্তব্য দেন।

প্রসঙ্গত, ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি সেনাবাহিনীর আক্রমণের সাথে সাথে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেয়ার পর বঙ্গবন্ধুকে আটক করে পাকিস্তানি বাহিনী। শেখ হাসিনা তখন গর্ভবর্তী। এই অবস্থাতেও তাকে বন্দী করা হয়। এবং সে সময়ের পিজি হাসপাতালে জন্ম হয় জয়ের।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!