• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ঝালকাঠিতে কমছে না শীত, বাড়ছে ঠান্ডাজনিত রোগ


ঝালকাঠি প্রতিনিধি জানুয়ারি ১৬, ২০১৮, ০৭:০৩ পিএম
ঝালকাঠিতে কমছে না শীত, বাড়ছে ঠান্ডাজনিত রোগ

ঝালকাঠি : চলমান শৈত্যপ্রবাহের প্রভাবে ঝালকাঠিতে শীতের তীব্রতা ক্রমশ বাড়ছে। গত কয়েকদিন ধরে সর্বনিম্ন তাপমাত্র ৭ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। সন্ধ্যা নামতেই ঘন কুয়াশায় ঢেকে যাচ্ছে চারদিক যা স্থায়ী হচ্ছে পরদিন দুপুর পর্যন্ত। ফলে দিনের বেলায়ও সড়ক মহাসড়কে হেড লাইট জ্বালিয়ে চলাচল করছে হচ্ছে যানবাহনগুলোকে।

ব্যাহত হচ্ছে নৌযান চলাচল। দৃষ্টিসীমা নেমে যাচ্ছে ৫ মিটারেরও কমে। প্রচণ্ড শীতে চরম দুর্ভোগে পরেছে শ্রমজীবী মানুষ, স্কুল-কলেজে শিক্ষার্থীদের উপস্থিত অনেক কমে গেছে। বাড়ছে ঠান্ডাজনিত রোগের প্রকোপ, বিশেষ করে শিশু ও বয়স্করা শ্বাস কষ্টজনিত নিউমোনিয়াসহ রোগে আক্রান্ত হচ্ছে বেশি।

ঝালকাঠি সদর হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, হঠাৎ করে শীত বৃদ্ধি পাওয়ায় জ্বর, কাঁশি, শ্বাসকষ্ট ও নিউমোনিয়াসহ ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিতে আসছে অসংখ্য রোগী। দুই দিনে নলছিটি, নলছিটি, রাজাপুর ও কাঁঠালিয়ার আমুয়াসহ জেলার চার উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে দুই শতাধিক রোগী ঠান্ডাজণিত রোগে ভর্তি হয়েছেন। আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন শতাধিক শিশু।

ট্রলার চালক মনির জানান, সকালে বাড়ইকরণ থেকে ট্রলার নিয়ে ঝালকাঠির উদ্দেশে পাড়ি দিয়ে ১০ মিনিটের পথে এক ঘণ্টা মাঝ নদীতে ঘুরে ঘাটে ফিরি। ঘন কুয়াশা থাকায় ট্রলার চালানো যায় না।

সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. গোলাম ফরহাদ জানান, হঠাৎ করে আবহাওয়ার পরিবর্তন প্রচণ্ড ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে শিশু ও বয়স্করা। তবে ঠান্ডায় বিনা প্রয়োজনে বাহিরে না বের হয়ে গরম কাপড় পরে নিরাপদে থাকা আক্রান্তের সঙ্গে সঙ্গেই হাসপাতালে নিয়ে আসার জন্য পরামর্শ দিয়েছেন এ চিকিৎসক।  

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!