• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ঝিনাইদহে গবাদি পশুর নকল ওষুধ কারাখানায় সয়লাব


ঝিনাইদহ প্রতিনিধি আগস্ট ১৪, ২০১৭, ১১:০৭ এএম
ঝিনাইদহে গবাদি পশুর নকল ওষুধ কারাখানায় সয়লাব

ঝিনাইদহ: জেলার বিভিন্ন স্থানে গবাদি পশুর ওষুধ কারখানা গজিয়ে উঠেছে। ওষুধ প্রশাসন ও বিএসটিআই-এর অনুমোদন না নিয়ে কেবল মাত্র খামারবাড়ি থেকে সনদ নিয়ে ঝিনাইদহের আনাচে-কানাচে এমন অসংখ্য গবাদি পশুর ওষুধ কারখানা গজিয়ে উঠেছে। এসব কম্পানির ওষুধ প্রাণীকূলের জীবন বিপন্ন করছে বলে অভিযোগ। খোঁজ নিয়ে জানা গেছে, শৈলকুপার কবিরপুরে এমন একটি কারখানায় প্রাণীকূলের জন্য মরণঘাতি ওষুধ বাজারজাত করা হচ্ছে।

ঝিনাইদহ শহরের গোবিন্দপুর এলাকায় এমন একটি গবাদি পশুর নকল ওষুধ তৈরির কারাখানা সন্ধান পাওয়া গেছে। রোববার (১৩ আগস্ট) দুপুরে এ অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। মালিককে ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়। আদালত সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাবের একটি দল গোবিন্দপুর গ্রামে রিভোন এগ্রো ফার্মা নামে একটি নকল ওষুধ কারখানার সন্ধায় পায়।

ঝিনাইদহের ঝিনুক, এরিনা, নিও এগ্রোভেট ও রেডিয়ামসহ বহু কারখানা অস্বাস্থ্যকর পরিবেশে ওষুধ তৈরি করে বাজারজাত করছে। খোঁজ নিয়ে জানা গেছে, এসব ওষুধ কারখানা ফিড এডিটিভ-এর আওতায় খাদ্য সামগ্রী তৈরি করতে পারে। এ জন্য তারা সাইন্স ল্যাবরোটরি থেকে খাদ্য পরীক্ষা করে খামারবাড়ি থেকে সনদ গ্রহণ করে। কিন্তু খাদ্য সামগ্রী তৈরির আড়ালে তারা গবাদিপশুর জন্য ইনজেকশন, এন্টিবায়েটিকসহ নানা ধরনের ওষুধ বাজারজাত করছে।

এক্ষেত্রে তারা বাইরে থেকে ওষুধ কিনে লেভেল পরিবর্তন ও বিভিন্ন ধরনের কাচাপণ্যের সাথে মিশ্রণ করে অস্বাস্থ্যকর পরিবেশে গরু, ছাগল ও হাসমুরগীর জন্য ওষুধ বানাচ্ছে। অনুসন্ধানে দেখা গেছে অনুমোদনহীন এসব কারখানায় কাগজ কলমে কেমিষ্ট থাকলেও বাস্তবে নেই। কারখানায় কর্মরত শ্রমিকরা আবার কখনো মালিকরাই ওষুধ প্রস্তুত করছে। ওষুধ প্রশাসন ও বিএসটিআই-এর অনুমোদন না থাকায় এসব ওষুধ গাবাদী পশুর জন্য ঝুঁকি তৈরি করলেও ঝিনাইদহ প্রাণী সম্পদ অফিস ও ওষুধ প্রশাসনের কোন নজর নেই।

পরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সোহেল সুলতান জুলকার নাইন কবির সেখানে অভিযান চালিয়ে নকল ওষুধ জব্দ করে। এবং ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে মালিককে ৩৫ হাজার টাকা জরিমানা করেন। কারখানা মালিক শহিদুল ইসলাম দীর্ঘদিন ধরে অন্য কম্পানির ওষুধ নিজ কম্পানির লেবেল লাগিয়ে বাজারজাত করে আসছিল।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!