• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ঝুঁকি কমাতে বড় নয়, ক্ষুদ্র ঋণ বাড়াতে হবে: গভর্নর


নিজস্ব প্রতিবেদক জুলাই ৩১, ২০১৭, ১০:২৭ পিএম
ঝুঁকি কমাতে বড় নয়, ক্ষুদ্র ঋণ বাড়াতে হবে: গভর্নর

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেছেন, আর্থিক খাতের স্থিতিশীলতা রক্ষায় খেলাপি ঋণের সংস্কৃতি থেকে আমাদের বের হয়ে আসতে হবে। বড় ঋণ প্রদানের হার কমিয়ে আনতে হবে। এ জন্য বড় ধরনের ঋণ না দিয়ে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের(এসএমই) মাঝে ঋণ বিতরণ করতে হবে।

সোমবার(৩১ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল স্ট্যাবিলিটি রিপোর্ট-২০১৬ প্রকাশ অনুষ্ঠানে গভর্নর এসব মন্তব্য করেন। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান ও এস এম মনিরুজ্জামান, চেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাডভাইজার মো. আল্লাহ মালিক কাজেমী, প্রধান অর্থনীতিবিদ ড. ফয়সাল আহমেদ, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সভাপতি আনিস এ খান, আইডিএলসি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান প্রমুখ।

অনুষ্ঠানে উপস্থিত সবাই বড় ঋণের সংস্কৃতি থেকে বেরিয়ে আসার তাগিদ দেন। ফিন্যান্সিয়াল স্ট্যাবিলিটি রিপোর্ট-২০১৬তে দেখা গেছে, ব্যাংক খাতের মোট ঋণের সাড়ে ১০ শতাংশ একবারই পুনঃতফসিল করা হয়েছে। খেলাপি ঋণের শীর্ষে রয়েছে বাণিজ্যিক ঋণ। বাণিজ্যিক ঋণে খেলাপি ঋণের পরিমাণ ২৩ শতাংশ। পোশাক খাতে খেলাপি ঋণের পরিমাণ ১২ শতাংশ। এ ছাড়া অন্যান্য বড় ঋণের খেলাপি ১০ শতাংশ। 

এসময় ডেপুটি গভর্নর শিতাংশু কুমার সুর চৌধুরী বলেন, ২০১৬ সালে ব্যাংকিং খাতে মূলধন পর্যাপ্ততার হার ছিল সন্তোষজনক। সম্পদ ও আমানত বৃদ্ধি পেয়েছে। আমানত বিমার সক্ষমতা বেড়েছে। যার মাধ্যমে প্রায় ৯০ ভাগ আমানতকারীর আমানত সুরক্ষা করা সম্ভব। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নির্বাহীদের উদ্দেশ্যে তিনি বলেন, শুধু সম্পদ বৃদ্ধির ওপর গুরুত্ব আরোপ না করে সম্পদের গুণগত মান বৃদ্ধির ওপর গুরুত্ব দিতে হবে

এ ছাড়া অনুষ্ঠানের উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান আনিস এ খানসহ বিভিন্ন ব্যাংকের নির্বাহীরা।

এর আগের প্রতিবেদন অনুযায়ী, ২০১৫ সাল পর্যন্ত বাণিজ্যিক খাতে ঋণ গেছে ১ লাখ ২১৭ কোটি টাকা; এর মধ্যে খেলাপি ছিল ৮ হাজার ৫০০ কোটি টাকা। কৃষি খাতের ২৮ হাজার ২১ কোটির মধ্যে খেলাপি হয় ৪ হাজার ৬ কোটি টাকা। পোশাক খাতের ৭৩ হাজার ৭৫৩ কোটি টাকার মধ্যে ৬ হাজার ১০৩ কোটি টাকা খেলাপি হয়। 

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!