• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ঝুঁকিপূর্ণ ৩২১ ভবন অপসারণের নির্দেশ


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৬, ২০১৬, ০৩:৫৩ পিএম
ঝুঁকিপূর্ণ ৩২১ ভবন অপসারণের নির্দেশ

ঢাকা মহানগরীতে চিহ্নিত ঝুঁকিপূর্ণ ৩২১টি ভবন ডিসেম্বরের মধ্যে অপসারণের নির্দেশ দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। সচিবালয়ে ভূমিকম্প মহড়া নিয়ে এক সংবাদ সম্মেলনে আজ বৃহস্পতিবার (৬ অক্টোবর) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ কামাল এ তথ্য জানান। সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংবাদ সম্মেলন হয়।

যদিও এর আগে গত ২৭ এপ্রিল সচিবালয়ে ভূমিকম্প প্রস্তুতি ও সচেতনতা বৃদ্ধি কমিটির সভায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চিহ্নিত অতি ঝুঁকিপূর্ণ এ ভবনগুলো এক মাসের মধ্যে অপসারণের নির্দেশ দেয়া হয়েছিল।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব বলেন, ‘আমরা ভবনগুলো (৩২১টি) আগামী ডিসেম্বরের মধ্যে অপসারণের নির্দেশ দিয়েছি। এরমধ্যে কিছু সরকারি ভবনও রয়েছে। ঝুঁকিপূর্ণ ভবনে গ্যাস, বিদ্যুৎ, পানিসহ ইউটিলিটি সেবা সংযোগ বিচ্ছিন্ন করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।’

চারটি ঝুঁকিপূর্ণ ভবন অপসারণের বিষয়ে আদালতের নিষেধাজ্ঞা রয়েছে বলেও জানান সচিব। শাহ কামাল জানান, এছাড়াও খুলনায় ৪০, চট্টগ্রামে ২৪ ও সিলেটে ৩১টি ঝুঁকিপূর্ণ ভবন রয়েছে।

সচিবালয়ে ৩ ও ৪ নম্বর ভবনটি বেশ পুরনো জানিয়ে সচিব বলেন, ‘এ দুটি ভবন রেট্রোফিটিং (সংস্কার) করা হবে।’

সংবাদ সম্মেলনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ খানসহ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!