• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ঝড়লো ৬ প্রাণ, কৃষি ঋণ মওকুফ করলো মহারাষ্ট্র


আন্তর্জাতিক ডেস্ক জুন ১১, ২০১৭, ১১:০২ পিএম
ঝড়লো ৬ প্রাণ, কৃষি ঋণ মওকুফ করলো মহারাষ্ট্র

দুরাবস্তার কথা জানাতে এমন অভিনব প্রতিবাদ করেছিল ভারতের কৃষকরা

ঢাকা: উৎপাদন কমায় কয়েক বছর ধরেই লোকসানে রয়েছেন ভারতের মধ্যপ্রদেশের কৃষকরা। সরকারের কাছে প্রণোদনাসহ বিভিন্ন দাবি জানাতে গত ১১ দিন ধরে আন্দোলন করছেন রাজ্যের পাঁচ লাখ কৃষক। আন্দোলনে নিহত হয়েছেন ৬ কৃষক। তুঙ্গে উঠা আন্দোলনের মধ্যে কৃষি ঋণ পুরোটাই মওকুফের ঘোষণা দিয়েছে রাজ্য সরকার।

তবে, এ ঘোষণায় কৃষকরা সন্তুষ্ট হলেও আরো দাবির ব্যাপারে সরকারের প্রতিশ্রুতি চেয়ে আন্দোলন প্রত্যাহার করে নিয়েছেন। অপরদিকে মহারাষ্ট্রে কৃষি ঋণ মওকুফ করে দেয়ার ঘোষণায় বেশ চাপের মধ্যে রয়েছে অন্য প্রদেশগুলো। বিশেষ করে মধ্যপ্রদেশ, হরিয়ানা, তামিলনাড়ুর সরকারকে নতুন করে ভাবতে হচ্ছে। এ রাজ্যগুলোতেও কম-বেশি কৃষক আন্দোলন চলছে।

ভারতের গণমাধ্যমগুলো জানিয়েছে, বেশ কয়েক বছর ধরে মহারাষ্ট্রে কৃষি উৎপাদন কমেছে। চাষিরা ক্রমশ জড়িয়ে যাচ্ছিলেন ঋণের জালে। কৃষকদের দাবিদাওয়া সংক্রান্ত বিষয় বিবেচনার জন্য একটি বিশেষ কমিটি গঠন করেছে রাজ্য সরকার। রোববার (১১ জুন) সকালে কৃষক আন্দোলনের নেতারা সেই কমিটির নেতাদের সঙ্গে দেখা করেন। তার পরেই কৃষিঋণ মওকুফের ঘোষণা দেয় রাজ্য সরকার।

কৃষক আন্দোলনকারীদের দাবি ছিল, কৃষকদের ঋণ সম্পূর্ণ মওকুফ করতে হবে, কৃষকদের ফসলের ন্যূনতম সহায়ক মূল্য সুনিশ্চিত করতে হবে, বিনে খরচায় বিদ্যুৎ দিতে হবে, সেচের জন্য অনুদান দিতে হবে এবং ৬০ বছরের বেশি বয়সী কৃষকদের পেনশন দিতে হবে। এর সমর্থনে পুরো রাজ্যের প্রায় ৫ লাখ কৃষক ধর্মঘটে অংশ নিয়েছিলেন। কিছুদিন পরেই রাজ্যের বিভিন্ন এলাকায় বিক্ষোভ কর্মসূচি হিংসাত্মক হয়ে উঠেছিল। আন্দোলনকারীরা জানিয়েছিলেন, ১২ জুন থেকে আরো তীব্র হবে বিক্ষোভ। রাজ্য সরকার ১১ জুন জানাল, কৃষকদের ঋণ মওকুফ করা হচ্ছে। 

মধ্যপ্রদেশের মন্দসৌরে কৃষক বিক্ষোভের উপর পুলিশের গুলি কয়েক দিন আগেই ৬ জনের প্রাণ নিয়েছে। তার পর থেকে মধ্যপ্রদেশ তো বটেই, মহারাষ্ট্রেও চাপে ছিল বিজেপি। এখন নতুন সিদ্ধান্তে কিছুটা হলেও ইমেজ ফেরাতে পারবে বিজেপি।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!