• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

টস জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ে পাঠিয়েছে ভারত


ক্রীড়া ডেস্ক জুন ১৮, ২০১৭, ০৩:২৯ পিএম
টস জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ে পাঠিয়েছে ভারত

ঢাকা: চ্যাম্পিয়নস ট্রফির অস্টম আসরের ফাইনালে টস জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ে পাঠিয়েছে ভারত। রোববার (১৮ জুন) বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায় লন্ডনের কেনিংটন ওভালে মাঠে নামবে উপমহাদেশের দুই ক্রিকেট পরাশক্তি।

সেমিফাইনালে বাংলাদেশের বিপক্ষে খেলা একাদশই বহাল রেখেছে ভারত। আর স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে খেলা সেমির একাদশ থেকে একটি পরিবর্তন এনেছে পাকিস্তান। বাঁ-হাতি পেসার রুম্মান রাইসের জায়গায় একাদশে এসেছেন আরেক বাঁ-হাতি পেসার মোহাম্মদ আমির।

দেখতে দেখতে শেষ হয়ে এলো চ্যাম্পিয়ন্স ট্রফির আয়ু। বাকি মাত্র একটি ম্যাচ, ম্যাচ না বলে যুদ্ধ বলাই ভাল। ভারত-পাকিস্তান ক্রিকেটের মহাযুদ্ধ। খেলোয়াড় ও দর্শকদের স্নায়ুর পরতে পরতে উত্তেজনা ছড়ানো এক খেলা। এ লড়াই কেবল মাঠেই সীমাবদ্ধ থাকে না, ছড়িয়ে যায় রাজপ্রাসাদ থেকে জীর্ণ কুটিরেও। দুই দেশের কোটি কোটি দর্শক অপলক তাকিয়ে থাকে টিভি’র দিকে।

বর্তমান চ্যাম্পিয়ন ভারত এ ম্যাচে ফেবারিট হিসেবে মাঠে নামবে। তবে আগুন ঝড়া ফাইনালে তারা হয়তোবা চিরপ্রতিদ্বন্দি পাকিস্তানের চেয়ে ভিন্নধর্মী একটি প্রতিপক্ষকে আশা করছে। পার্শবর্তী দেশ দুটির মধ্যে বছরের পর বছর ধরে রাজনৈতিক দ্বন্দ্ব চলে আসছে। তবে বিশ্ব জুড়ে লক্ষ কোটি সমর্থক ২০০৭ টি-২০ বিশ্বকাপ ফাইনালের দশ বছর পর প্রথমবারের মত বড় একটি টুর্নামেন্টের চূড়ান্ত দল হিসেবে ভারত-পাকিস্তানকে দেখতে পাবে।

কেনিংটন ওভালে ভারত খেলেছে ১৪ বার। জয় পেয়েছে মাত্রটি ৫টি ম্যাচে। হেরেছে ৮টিতে এবং পরিত্যক্ত হয়েছে ১টি ম্যাচ। সর্বশেষ গত ১১ জুন এই মাঠে খেলত নেমেছিলো ভারত। চলমান চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপ-পর্বে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে নেমেছিলো টিম ইন্ডিয়া। ৮ উইকেটে ওই ম্যাচটি জিতেছিলো ভারত।

পক্ষান্তরে ওভালে পাকিস্তান খেলেছে ৮টি ম্যাচ। জয় পেয়েছে মাত্রটি ২টি ম্যাচে। হেরেছে ৬টিতে। সর্বশেষ এই মাঠে ২০১৩ সালের ৭ জুন মাঠে নামে পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজের কাছে ওই ম্যাচে ২ উইকেটে হেরেছিলো পাকিস্তান। ওই ম্যাচটিও ছিলো গত চ্যাম্পিয়ন্স ট্রফির।

পাকিস্তান একাদশ: সরফরাজ আহমেদ (অধিনায়ক), আজহার আলি, ফখর জামান, বাবর আজম, মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ আমির, শাদাব খান, হাসান আলি, জুনাইদ খান।

ভারত একাদশ: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনি, কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, ভুবনেশ্বর কুমার, জাস্প্রিত বুমরাহ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!