• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

টস জিতে ফিল্ডিংয়ে কুমিল্লা, মাশরাফিকে তামিমের শুভেচ্ছা


ক্রীড়া প্রতিবেদক নভেম্বর ৮, ২০১৬, ০৩:২০ পিএম
টস জিতে ফিল্ডিংয়ে কুমিল্লা, মাশরাফিকে তামিমের শুভেচ্ছা

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নতুন সূচির উদ্বোধনী ম্যাচে আজ (মঙ্গলবার) মুখোমুখি হচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও চিটাগাং ভাইকিংস। প্রথম ম্যাচে জয় দিয়ে শুরু করতে চায় দু’দলই। সে লক্ষ্যে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ন্সের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। মিরপুর জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বেলা দুইটায়।

এ রিপোর্ট লেখা অবধি কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে চিটাগংয়ের সংগ্রহ ১২ ওভার শেষে দুই উইকেটে ৯২। শোয়েব মালিক ১৯,  জহুরুল ইসলাম ১০ রানে ব্যাট করছেন।

মঙ্গলবার (৮ নভেম্বর) নতুন সূচিতে মাঠে গড়ায় বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চতুর্থ আসর। উদ্বোধনী ম্যাচেই মুখোমুখি হন মাশরাফি-তামিম। টস জিতে তামিমদের ব্যাটিংয়ে পাঠায় ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

ব্যাটিংয়ে নেমে ইনিংসের ষষ্ঠ ওভারে ব্যক্তিগত ২৩ রানে নতুন জীবন পান তামিম। ইমাদ ওয়াসিমের করা দ্বিতীয় বলটিতে ডিপ কাভারে সহজ ক্যাচ হাতছাড়া করেন নাহিদুল ইসলাম। ওই ওভারেই প্রতিপক্ষের ওপেনিং জুটি ভাঙেন পাকিস্তানি স্পিন অলরাউন্ডার। মোহাম্মদ শরিফের তালুবন্দি হয়ে সাজঘরে ফেরেন ক্যারিবীয় তারকা ডোয়াইন স্মিথ (৯)।

বিপিএলের চতুর্থ আসরের প্রথম ম্যাচেই অর্ধশতক করেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। তার দুর্দান্ত ব্যাটিংয়ে রানের চাকা সচল রেখেছিল চিটাগং ভাইকিংস। ইনিংসের ১১তম ওভারে রান আউট হয়ে সাজঘরে ফেরেন তামিম। মাত্র ৩২ বল মোকাবেলায় ৬টি চার ও দুই ছক্কায় ফিফটি তুলে নেন তামিম। আর তার ইনিংস শেষ হয় ৩৮ বলে ৫৪ রান করে।

গত ৪ নভেম্বর টুর্নামেন্ট শুরু হওয়ার কথা ছিল। কিন্তু, বৈরী আবহাওয়া ও বৃষ্টির কারনে প্রথম দুই দিনের চার ম্যাচে একটি বলও মাঠে গড়ায়নি। প্রতিকূল আবহাওয়ার কথা চিন্তা করেই ৮ নভেম্বর থেকে নতুন করে শুরু করার সিদ্ধান্ত নেয় বিপিএল গভর্নিং কাউন্সিল।

উল্লেখ্য ২০০১ সালের ০৮ নভেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ম্যাচের মধ্য দিয়ে ১৮ বছর বয়সে আর্ন্তজাতিক ক্রিকেটে মাশরাফি বিন মর্তুজার অভিষেক। আন্তর্জাতিক ক্রিকেটে আজকের দিনে পূর্ণ হয়েছে তার ১৫ বছর। দীর্ঘ সময়ের ক্যারিয়ারে বেশ কয়েকবার পড়েছেন হাঁটুর ইনজুরিতে। অদম্য সাহস আর পরিশ্রমে চোট জর্জরতা জয় করে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশকে এনে দিয়েছেন অবিস্মরণীয় সব সাফল্য। তার নেতৃত্বগুণেই বদলে গেছে বাংলাদেশের ক্রিকেট।  

মাশরাফির বীরত্বের কথা অজানা নয় সতীর্থ তামিম ইকবালের। তাইতো বিপিএল শুরুর ম্যাচে টস পর্বে মাশরাফিকে ১৫ বছর পূর্তির জন্য শুভেচ্ছা জানালেন। এ সময় তামিম জানান, ‘১৫ বছর পূর্তিতে মাশরাফি ভাইকে শুভেচ্ছা জানাচ্ছি। আশা করি তার ক্যারিয়ার আরও লম্বা হবে।’

কুমিল্লা একাদশ : ইমরুল কায়েস, লিটন দাস (উইকেটরক্ষক), মারলন স্যামুয়েলস, আসার জাইদি, ইমাদ ওয়াসিম, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সোহেল তানভীর, নাজমুল হোসেন শান্ত, নাহিদুল ইসলাম, মোহাম্মদ শরিফ, আল আমিন।

চিটাগং একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), ডোয়াইন স্মিথ, শোয়েব মালিক, মোহাম্মদ নবী, আনামুল হক (উইকেটরক্ষক), তাসকিন আহমেদ, আব্দুর রাজ্জাক, জহুরুল ইসলাম, তাইমল মিলস, জাকির হাসান, নাজমুল হোসেন মিলন।

Wordbridge School
Link copied!