• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

টস জিতে ভারতের বিপক্ষে ব্যাট করছে পাকিস্তান


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ১৯, ২০১৮, ০৫:১২ পিএম
টস জিতে ভারতের বিপক্ষে ব্যাট করছে পাকিস্তান

ছবি: সংগৃহীত

ঢাকা: ক্রিকেটে ভারত-পাকিস্তান মুখোমুখি হওয়া মানেই অন্যরকম উত্তেজনা। অন্যরকম শিহরণ জাগায়। চ্যাম্পিয়ন্স ট্রফির পর আবারও মুখোমুখি দুই চিরপ্রতিদ্বন্দ্বী। দুই প্রতিবেশি দেশের এই ক্রিকেট যুদ্ধে বুধবার (১৯ সেপ্টেম্বর) টস নামের ভাগ্য পরীক্ষায় জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

এদিন দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এশিয়া কাপের পঞ্চম ম্যাচে ভারতের বিপক্ষে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক সরফরাজ আহমেদ।

এর আগে এশিয়া কাপে মোট ১১ বার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান দল। দুই দলের অতীতের সেই লড়াইয়ে উভয় দলই ৫টি করে ম্যাচে জিতে নেয়। একটি ম্যাচে ফল হয়নি।

মর্যাদার এই লড়াইয়ে জয় পেতে উদগ্রীব থাকে দু’দলই। এর আগে ওয়ানডে ক্রিকেটে মোট ১২৯বার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। ভারতের জয় ৫২টি। পাকিস্তান জিতেছে ৭৩টিতে। ৪টি ম্যাচ হয় পরিত্যক্ত। আরো একবার শ্রেষ্ঠত্ব প্রমানের আগে ভারত-পাকিস্তানের কিছু পরিসংখ্যান লক্ষ্য করা যাক।

এশিয়া কাপের অতীত পরিসংখানে উভয় দলের অবস্থান সমানে সমান হলেও, দুবাইয়ে খেলার দিক থেকে এগিয়ে পাকিস্তান। সংযুক্ত আরব আমিরাতে এর আগে ২৬বার মুখোমুখি হয়েছিলো ভারত ও পাকিস্তান। এরমধ্যে জয়ের পাল্লা ভারী পাকিস্তানের দিকে। পাকিস্তান জয় পেয়েছে ১৯ ম্যাচে। ভারত জয় পায় সাত ম্যাচে। ১৯৮৪ সালে শারজাহতে প্রথম আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখি হয়েছিলো ভারত ও পাকিস্তান।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!