• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

টস হেরে ব্যাটিংয়ে টাইগাররা


ক্রীড়া প্রতিবেদক মার্চ ২৫, ২০১৭, ০২:৫৭ পিএম
টস হেরে ব্যাটিংয়ে টাইগাররা

ঢাকা: নিজেদের শততম টেস্টে স্বরণীয় জয়ের পর স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে মিশন শুরু। তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে টস হেরে কিছুক্ষণের মধ্যেই ব্যাটিং শুরু করবে বাংলাদেশ।

ক্রিকেটের ইতিহাসে চতুর্থ দেশ হিসেবে জয় দিয়ে নিজেদের শততম টেস্ট স্বরণীয় করে রেখেছে বাংলাদেশ। এবার টাইগারদের সামনে আরো একটি মাইলফলক স্পর্শ করার সুযোগ এসেছে। প্রথমবারের মতো ওয়ানডে র‌্যাংকিংয়ে ষষ্ঠ স্থানে ওঠার সুবর্ণ সুযোগ মাশরাফি-মুশফিকদের সামনে! তবে এক্ষেত্রে তাদেরকে কঠিন একটি পথ পারি দিতে হবে। লঙ্কার বিপক্ষে ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিততে হবে।

ওয়ানডে সিরিজের আগে প্রস্তুতিমূলক ম্যাচে নিজেদের ভালোভাবেই ঝালিয়ে নিয়েছে মাশরাফির দল। জয়ের জন্য প্রতিপক্ষ শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশের ছুঁড়ে দেয়া ৩৫৫ রানের টার্গেট প্রায় ধরে ফেলেছিলো বাংলাদেশ। কিন্তু শেষ ওভারে এসে ভাগ্যকে সাথে না পাওয়ায় মাত্র ২ রানে ম্যাচ হারে টাইগাররা।

শ্রীলঙ্কার থেকে ৭ পয়েন্ট পিছিয়ে আছে বাংলাদেশ। ৯৮ পয়েন্ট নিয়ে লঙ্কানদের অবস্থান ষষ্ঠতে। আগামীকাল থেকে শুরু হতে যাওয়া সিরিজটিতে লঙ্কানদের ৩-০ তে হারাতে পারলে শ্রীলঙ্কার পয়েন্ট নেমে দাঁড়াবে ৯৬ তে এবং বাংলাদেশেরও সমান পয়েন্ট হবে।

ফলে তখন হিসেবটা হবে ভগ্নাংশের ব্যবধানে। সেক্ষেত্রে দশমিক পয়েন্টে যদি বাংলাদেশ এগিয়ে থাকে তাহলে র‌্যাঙ্কিংয়ে ষষ্ঠ অবস্থানে উঠে আসবে তারা। তবে এর উল্টোটাও ঘটার সম্ভাবনা আছে।  শ্রীলঙ্কা এই সিরিজটা ৩-০ তে জিতলে সর্বমোট ১০০ পয়েন্ট পাবে তারা।

আর বাংলাদেশ ধবল ধোলাই হলে কপাল খুলবে পাকিস্তানের। কারণ তখন ৮৮ পয়েন্ট নিয়ে আটে নেমে যাবে বাংলাদেশ এবং পাকিস্তান ৮৮ পয়েন্ট নিয়ে আবারো উঠে আসবে সাতে।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার,  মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, মোসাদ্দেক হোসেন, তাসকিন আহমেদ।

শ্রীলঙ্কা দল: উপুল থারাঙ্গা (অধিনায়ক), নিরোশান ডিকবেলা, ধনানঞ্জয়া ডি সিলভা, কুশাল মেন্ডিস, আসিলা গুনারত্নে, দিনেশ চান্ডিমাল (উইকেরক্ষক), দানুস্কা গুনাথিলাকা, সুরাঙ্গা লাকমল, লাহিরু কুমারা, ভিকুম সঞ্জয়, থিসারা পেরেরা, শচিত পাথিরানা, সেক্কুজে প্রসন্ন ও লক্ষন সান্দাকান।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!