• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

টাকার জন্য অন্যের সন্তান তাদের গর্ভে!


আন্তর্জাতিক ডেস্ক মে ১, ২০১৭, ০১:৪৩ পিএম
টাকার জন্য অন্যের সন্তান তাদের গর্ভে!

ঢাকা: টাকার বিনিময়ে অন্যের সন্তানকে নিজের গর্ভে ধারণ করেন যারা তাদের বলা হয় সারোগেট মা। সন্তান জন্মদানের জন্য তাদের ভাড়া নেয়া হয়। এই প্রক্রিয়াটা আমাদের দেশে তেমন দেখা যায় না। যদিও থেকে থাকে, তা গোপনে। তবে ভারতে এই ব্যবসাটা বেশ জোড়েসোরেই চলছে! যদিও এটাকে অমানবিক বলে দাবি করেছে দেশটির আদালত।

কোনো সন্তানহীন দম্পতি অথবা কোনো একক মা বা বাবা সন্তানলাভের জন্য কোনো নারীর গর্ভ ভাড়া নিতে পারেন। বলা বাহুল্য, এক্ষেত্রে ‘সারোগেট মা’ বা যিনি সেই সন্তান ধারণ করছেন, এতে তার সম্মতি থাকতে হবে। সন্তানটি প্রসবের পর সারোগেট মা সদ্যজাত সন্তানকে ওই দম্পতির কাছে দিতে বাধ্য থাকবেন।

ডা. নয়না প্যাটেল ভারতে প্রথম সারোগেসি বাণিজ্যিকভাবে চালু করেন। আহমেদাবাদ থেকে ৯০ কিলোমিটার দূরে আনন্দ শহরে ২০০৫ সালে বাণিজ্যিকভাবে এই কার্যক্রম শুরু করেন। সেসময় থেকেই নিঃসন্তান দম্পতিদের কাছে ডা. নয়না প্যাটেল এক বিশ্বস্ত ও জনপ্রিয় নাম হয়ে ওঠেন।

সারোগেসি, আইভিএফসহ অন্যান্য নানা ধরনের চিকিৎসার ব্যবস্থা রয়েছে তার ক্লিনিকে। তবে সারোগেসির জন্য রয়েছে বিশেষ কিছু সুবিধা। যেমন শুক্রাণু ব্যাংক। এমনকি সন্তান প্রসবের পর সদ্যজাতকে যথেষ্ট পরিমাণ দুধের জোগান দিতে রয়েছে ‘মিল্ক ব্যাংক’-ও।

নয়নার আকাঙ্ক্ষা ক্লিনিকে সারোগেট মায়েদের গর্ভধারণ থেকে শুরু থেকে প্রসব পর্যন্ত সেখানেই থাকতে হয়। ক্লিনিকের একেবারে নিচতলায় তাদের থাকা-খাওয়ার ব্যবস্থা রয়েছে। বর্তমানে সেখানে অন্ততপক্ষে ৭০ জন সারোগেট মা রয়েছেন; যাদের মধ্যে ৬২ জন সন্তানসম্ভবা। এসব মায়ের গর্ভ ভাড়া করতে গুণতে হয় প্রায় ৬ লাখ রুপি।

আহমেদাবাদ ছাড়াও কলকাতা, দিল্লী ও মুম্বাইয়েও এ ব্যবসা জনপ্রিয় হয়ে উঠেছে। এখানে পশ্চিমা দেশগুলো থেকেও ক্লায়েন্ট আসে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!