• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

টাঙ্গাইলে ওষুধি গাছের বাণিজ্যিক চাষ


টাঙ্গাইল প্রতিনিধি মে ২৫, ২০১৬, ১১:৪৫ এএম
টাঙ্গাইলে ওষুধি গাছের বাণিজ্যিক চাষ

টাঙ্গাইলের মধুপুরে বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে ওষুধি গাছ। বিদেশি গাছের আগ্রাসনে যখন হারিয়ে যাওয়ার পথে ওষুধি গাছ, তখন এগিয়ে এসেছে কৃষি বিভাগ।

তাদের পরামর্শে মধুপুর পাহাড়ি এলাকায় গড়ে উঠেছে প্রায় অর্ধশত এই গাছের বাগান। এসব নার্সারি থেকে বানাজ্যিকভাবে প্রয়োজনীয় কাঁচামাল সরবরাহ হচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে। বিশেষজ্ঞরা বলছেন, সুস্থ জীবনের জন্য দরকার বেশি বেশি ওষুধি গাছ রোপন।

ঘৃতকাঞ্চন, শতমূল, বাসক, স্বর্পগন্ধা কিংবা চিরাতা কমবেশি এমন নামের সাথে পরিচিত অনেকেই। ছোট থেকে শুরু করে জটিল রোগেরও চিকিৎসাও হয় এসব ওষুধি গাছের মাধ্যমে। যে চিকিৎসায় নেই কোন পার্শ্ব-প্রতিক্রিয়া।

আধুনিক চিকিৎসা পদ্ধতির আগে এসব গাছগাছালির মাধ্যমে চলতো সব ধরনের চিকিৎসা। আধুনিকতার ছোয় সেই অবস্থার অনেকটা পরিবর্তন হলেও ব্যবহার থেমে যায়নি একেবারে। এখনও, বিভিন্ন কোম্পানি ওষুধ তৈরিতে ব্যবহার করে এসব গাছের অংশ বিশেষ ও রস।

টাঙ্গাইলের মধুপুর পাহাড়ি এলাকায় গড়ে উঠেছে এমন ওষুধি গাছের প্রায় অর্ধশত নার্সারি। এসব নার্সারি থেকে বানাজ্যিকভাবে প্রয়োজনীয় কাঁচামাল সরবরাহ হয় দেশের বিভিন্ন অঞ্চলে। এছাড়া বাড়ির উঠানেও আবাদ হচ্ছে ওষুধি গাছের। 

ওষুধি গাছের প্রসার নিয়ে আশাবাদী স্থানীয় কৃষি বিভাগও। তাদের অভিমত, পর্যাপ্ত পৃষ্ঠপোষকতা পেলে রফতানিতেও অবদান রাখতে পারে এই খাত।

সংশ্লিষ্টরাও বলছেন, সুস্থ জীবনের প্রয়োজনে দরকার বেশি বেশি ওষুধি গাছ রোপন।

সোনালীনিউজ/ঢাকা/আমা

Wordbridge School
Link copied!