• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

টানা চতুর্থ ড্র রিয়ালের, মেসিহীন বার্সার হার


ক্রীড়া ডেস্ক অক্টোবর ৩, ২০১৬, ১১:০২ এএম
টানা চতুর্থ ড্র রিয়ালের, মেসিহীন বার্সার হার

স্প্যানিশ লা লিগায় একই রাতে হোঁচট খেয়েছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। রোববার রাতে রিয়ালকে তাদেরই মাঠে ১-১ গোলে রুখে দিয়েছে এইবার। অন্যদিকে প্রতিপক্ষের মাঠে সেল্টা ভিগোর কাছে ৪-৩ গোলে হেরে যায় বার্সেলোনা।

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে রিয়াল মাদ্রিদের এটি টানা চতুর্থ ড্র। লা লিগায় টানা তিন ম্যাচ ড্র করার মাঝে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ম্যাচে বরুসিয়া ডর্টমুন্ডের সঙ্গে ৩-৩ গোলে ড্র করে জিনেদিন জিদানের দল। 

অন্যদিকে প্রতিপক্ষদের উড়িয়ে দিতে অভ্যস্ত বার্সেলোনাকে মাটিতে নামাল সেল্তা ভিগো। রোববার রাতে নিজেদের মাঠে আক্রমণাত্মক ফুটবল খেলে লা লিগা চ্যাম্পিয়নদের হারিয়ে দিয়েছে দলটি। আগের ম্যাচে রিয়াল মাদ্রিদ পয়েন্ট হারানোয় জিতলেই লা লিগার শীর্ষে ওঠার সুযোগ ছিল লুইস এনরিকের দলের। রোববার রাতে উল্টো তাদের হজম করতে হলো ৪-৩ গোলের হার! 

গত মৌসুমেও সেল্তার মাঠে পর্যুদস্ত হয়েছিল বার্সেলোনা। নেইমার, মেসি, সুয়ারেসের সবাই খেললেও ৪-১ গোলে হেরে ফিরতে হয়েছিল। ওই মৌসুমে লিগে সেটাই ছিল চ্যাম্পিয়নদের সবচেয়ে বড় হার। চোটে পড়া লিওনেল মেসির বদলে একাদশে জায়গা করে নেওয়া আর্দা তুরানের সঙ্গে বল দেওয়া নেওয়া করে একাদশ মিনিটে লুইস সুয়ারেসের শট রুখে দেন গোলরক্ষক।

রোববার দিনের প্রথম ম্যাচে ভ্যালেন্সিয়াকে ২-০ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে ওঠে অ্যাটলেটিকো মাদ্রিদ। ঘরের মাঠে এইবারকে হারাতে পারলেই শীর্ষস্থান দখল করতে পারতো রিয়াল। তবে সেই সুযোগ কাজে লাগাতে পারেনি ক্রিস্টিয়ানো রোনালদোর দল।

অন্যদিকে আগের ম্যাচে রিয়াল মাদ্রিদ ড্র করায় বার্সেলোনার সামনেও সুযোগ ছিল শীর্ষে ওঠার। তবে সেল্টার মাঠে হেরে চার নম্বরে নেমে গেছে লুইস এনরিকের দল।

ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে খেলার মাত্র ষষ্ঠ মিনিটেই পিছিয়ে পড়ে রিয়াল মাদ্রিদ। ডান প্রান্ত দিয়ে আন্দ্রের কাপারের বাড়ানো বুদ্ধিদীপ্ত ক্রস থেকে ভেসে আসা বলে দারুণ হেডে লক্ষ্যভেদ করে এইবারকে এগিয়ে নেন ফ্রান রিকো। গোল হজম করে সমতায় ফেরার জন্য মরিয়া হয়ে পড়ে রিয়াল মাদ্রিদ। ১৭তম মিনিটে রোনালদো ও গ্যারেথ বেলের সৌজন্য সমতায়ও ফেরে সান্তিয়াগো বার্নাব্যুর দলটি। রোনালদোর ক্রস থেকে ভেসে আসা বলে দারুণ হেডে গোল করে রিয়ালকে সমতায় ফেরান বেল।

তবে খেলার বাকি সময় বেশ কয়েকটি আক্রমণ করেও স্ট্রাইকারদের ব্যর্থতায় গোলের মুখ দেখেনি জিদানের দল। ফলে এক পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হয় জিদানের দলকে।

barsa

বার্সেলোনা-সেল্টা ভিগো : সেল্টার মাঠে মেসিকে ছাড়া খেলতে নেমে প্রথমার্ধেই ব্যাকফুটে চলে যায় বার্সেলোনা। ২২তম মিনিটে পিয়েনো সিস্তের গোলে লিড নেয় স্বাগতিকরা। ৩১তম মিনিটে ইয়াগো এসপাসের গোলে ব্যবধান দ্বিগুণ করে বার্সাকে ব্যাকফুটে ঠেলে দেয় সেল্টা। দুই মিনিট পর বার্সেলোনার ঘুরে দাঁড়ানোর স্বপ্ন অনেকটাই মিইয়ে যায়। আসপাসের বাড়ানো বল বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালেই জড়িয়ে দেন বার্সা ডিফেন্ডার জেরেমি ম্যাথিউ।

বিরতির পর গোলের জন্য মরিয়া হয়ে আক্রমণ করতে থাকে বার্সেলোনা। ৫৮তম মিনিটে ব্যবধান কমায় এনরিকের দল। ইনজুরি কাটিয়ে ফেরা আন্দ্রেস ইনিয়েস্তার ক্রস থেকে ভেসে আসা বলে দারুণ হেডে ব্যবধান ৩-১ এ নামিয়ে আনেন জেরার্ড পিকে। ছয় মিনিট পর ফের উল্লাসে মেতে ওঠে বার্সেলোনা। পাবলো হার্নান্দেজ নিজেদের বক্সের ভেতর বার্সা তারকা আন্দ্রে গোমেজকে টেনে ফেলে দিলে রেফারি পেনাল্টির নির্দেশ দেন। স্পট-কিক থেকে গোল করে বার্সাকে আনন্দে ভাসান নেইমার।

৭৭তম মিনিটে বল বিপদমুক্ত করতে গিয়ে হাস্যকরভাবে সেল্টা খেলোয়াড় হার্নান্দেজের কাছে তুলে দেন বার্সা গোলরক্ষক মার্ক টের স্টেগেন। বল হার্নোন্দেজের মাথায় লেগে জালে আশ্রয় নিলে ৪-২ ব্যবধানে এগিয়ে যায় সেল্টা। নির্ধারিত সময়ের খেলা শেষ হওয়ার তিন মিনিট আগে বার্সেলোনা শিবিরে স্বস্তি ফেরার পিকে। নতুন রিক্রুট ডেনিস সুয়ারেজের ক্রস থেকে ভেসে আসা বলে দারুণ হেডে ব্যবধান ৪-৩ এ নামিয়ে আনেন পিকে। তবে বাকি সময় আর কোনো গোল না হওয়ায় পরাজয়ের ‘স্বাদ’ নিয়েই মাঠ ছাড়ে বার্সা।

গত দুই মৌসুমেই লা লিগায় বার্সেলোনাকে পরাজয় উপহার দিয়েছিল বার্সেলোনা। এই নিয়ে টানা তৃতীয় মৌসুম কাতালান ক্লাবটিকে হারাল দলটি।

দিনের প্রথম ম্যাচে ভালেন্সিয়াকে ২-০ গোলে হারিয়ে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ওঠে আতলেতিকো মাদ্রিদ। পরের ম্যাচে এইবারের সঙ্গে ১-১ গোলে ড্র করে শীর্ষস্থান আর ফিরে পায়নি রিয়াল মাদ্রিদ। সমান ১৫ পয়েন্ট নিয়ে জিনেদিন জিদানের দল আছে দ্বিতীয় স্থানে। অঘটনময় এক দিনে বার্সেলোনাও পারলো না শীর্ষে যেতে। ১৩ পয়েন্ট নিয়ে এখন চতুর্থ স্থানে আছে লুইস এনরিকের দল। ১ পয়েন্ট বেশি নিয়ে তৃতীয় সেভিয়া।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!