• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

টানা বর্ষণে সেনবাগের জনজীবন বিপর্যস্ত


নোয়াখালী প্রতিনিধি জুলাই ২০, ২০১৭, ০৬:৪৪ পিএম
টানা বর্ষণে সেনবাগের জনজীবন বিপর্যস্ত

নোয়াখালী: সমুদ্রে নিম্মচাপের প্রভাব ও ৩ নম্বর সতর্ক সংকেতের কারণে গত দুইদিন ধরে টানা বর্ষণে নোয়াখালীর সেনবাগ উপজেলার একটি পৌরসভা ও ৯টি ইউনিয়নের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ছে। সেনবাগ পৌরসভার কয়েকটি পাকা সড়ক ও ৯টি ইউনিয়নের অধিকাংশ কাঁচা রাস্তা পানিতে ডুবে গেছে। টানা বর্ষণের কারণে তলিয়ে গেছে প্রায় ১০ হেক্টর আমনের বীজতলা। অসংখ্য মৎস্য খামার ডুবে বের হয়ে গেছে লাখ লাখ টাকার মাছ। উপজেলার বিভিন্ন খাল ও বাজার এবং সড়কের পাশে অবৈধ দখল ও বাঁধ নির্মাণের ফলে নিম্নাঞ্চল প্লাবিত হয়ে বন্যায় রূপ নিয়েছে। জরুরিভিত্তিতে এসব অবৈধ বাঁধ অপসারণ না করলে পানি আটকে হাজার হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হবার আশংকা রয়েছে।

বৃহস্পতিবার (২০ জুলাই) বেলা ১২টার দিকে সেনবাগ পৌরসভার ৮নং ওয়ার্ড কাউন্সিলর সাংবাদিক খোরশেদ আলম পৌরসভার শাহাপুর-কলেজ রোডে পয়ঃনিষ্কাশন না হওয়ায় ওই সড়কটি ডুবে গিয়ে জলমগ্ন হয়ে পড়ে। পরে তিনি ৬/৭ জন শ্রমিক নিয়ে ব্যক্তিগত উদ্যোগে ড্রেন পরিস্কার অভিযানে নামেন। এ সময় এলাকার জনসাধারণ ওই কাজে সহযোগীতা করেন।

অপরদিকে সেনবাগ উপজেলা নির্বাহী অফিসার শারমিন আলম বৃহস্পতিবার দুপুরে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন। তিনি কানকিরহাট এলাকায় পানি দ্রুত নেমে যাওয়ার জন্য খালে অবৈধভাবে বসানো ভেড়জালসহ কয়েকটি অবৈধ নির্মাণ করা কয়েকটি বাঁধ অপসারণ করেছেন।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, সেনবাগ উপজেলায় এবার প্রায় ৮ হাজার হেক্টর জমিতে আমন ধানের চাষাবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এর মধ্যে ৬৫ হেক্টর বীজতলা বপন হয়েছে। ইতিমধ্যে টানা বর্ষণের কারণে ১০ হেক্টর বীজতলা পানিতে নিমজ্জিত থাকায় কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। ২/১ দিনের মধ্যে বৃষ্টিপাত বন্ধ ও পানি না সরলে আমনের লক্ষ্যমাত্রা বিপর্যস্ত হবার আশংকা করছেন কৃষি বিভাগ।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!