• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

টানা বৃষ্টিতে উপকূলে বোরো ধানের ব্যাপক ক্ষতি


বাগেরহাট প্রতিনিধি এপ্রিল ২৪, ২০১৭, ০২:৩৩ পিএম
টানা বৃষ্টিতে উপকূলে বোরো ধানের ব্যাপক ক্ষতি

ফাইল ছবি

বাগেরহাট: উপকূলীয় জেলা বাগেরহাটে টানা বৃষ্টিতে পাকা বোরো ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বৃষ্টির পানিতে বোরো ধানের মাঠ তলিয়ে রয়েছে। ফলে পাকা বোরো ধান মাঠে পড়েই নষ্ট হচ্ছে। এই ধান আর কৃষকের ঘরে তোলা সম্ভব হবে না বলে ক্ষতিগ্রস্ত কৃষকরা জানিয়েছেন। গত তিনদিনের টানা বৃষ্টিতে বাগেরহাট সদর উপজেলার গোটাপাড়া, কান্দাপাড়া, বেশরগাঁতি, চরগ্রাম, বেমরতা, ফতেপুর,ডেমা, চুলকাঠি, শ্রীঘাট, সিএন্ডবি বাজার, ষাটগম্বুজসহ বিভিন্ন উপজেলার পাকা বোরো ধানের মাঠ তলিয়ে যায়। তবে জেলায় কি পরিমাণ জমির রোরো ধানের আবাদ নষ্ট হয়েছে তা জানাতে পারেনি কৃষি বিভাগ।

অন্যদিকে, রোববার (২৩ এপ্রিল) রাতের বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ে বাগেরহাট-মাওয়া মহাসড়কে গাছ উপড়ে যাওয়ার খবর পাওয়া গেছে। রাতে জেলার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

শেখ আসাদুজ্জামান রিপন বলেন, এবছর দশ বিঘা জমিতে বোরো ধানের আবাদ করি। বোরো ধানের ফলনও ভাল হয়। গত কয়েকদিন ধরে শ্রমিক নিয়ে পাকা ধান কাটা শুরু করি। হঠাৎ করে বৃষ্টি শুরু হওয়ায় মাঠে কেটে রাখা ধান ঘরে তুলে আনতে পারিনি। ফলে ওই কেটে রাখা ধান মাঠে পড়ে নষ্ট হচ্ছে।

কৃষক সাধন পাল ও নিরাপদ পাল এই প্রতিবেদককে বলেন, এবছর বোরো ধানের আবাদ ভাল হয়েছে। বৈশাখ মাস থেকে মাঠের পেকে যাওয়া ধান আমরা কাটতে শুরু করি। গত তিনদিন আগে হঠাৎ করে বৈরি আবহাওয়ার মধ্যে ঝড়ো হাওয়ার সাথে বৃষ্টি শুরু হলে ধান কাটা ব্যাহত হয়। ফলে ধানের মাঠ বৃষ্টির পানিতে নিমজ্জিত হয়ে তা ঝরে ঝরে পড়ছে। আমরা এই ধান আর ঘরে তোলার আশা ছেড়ে দিয়েছি।

বাগেরহাট সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আনিসুজ্জামান মাসুদ এই প্রতিবেদককে বলেন, বাগেরহাট-মাওয়া মহাসড়কের মোল্লাহাট উপজেলার গাওলা এলাকায় ঝড়ে বেশকিছু গাছ উপড়ে রাস্তার উপর পড়ে যায়। এরপর সেখানে গিয়ে আমরা তা কেটে রাস্তার উপর থেকে সরিয়ে দেই।

বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস এই প্রতিবেদককে বলেন, রোববার রাতে প্রবল বর্ষণের সঙ্গে ঝড়ো হাওয়ায় বাগেরহাট-মাওয়া মহাসড়কের মোল্লাহাট এলাকায় বেশকিছু গাছ উপড়ে রাস্তার উপর পড়ে। এতে বেশকিছু সময় যান চলাচল ব্যাহত হয়। ঝড় থামলে সড়ক বিভাগের কর্মীরা সেখানে গিয়ে রাস্তার উপর পড়ে থাকা গাছ সরিয়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়। ঝড়ে জেলাজুড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। গভীর রাতে জেলার বিদ্যুৎ ব্যবস্থা ফের স্বাভাবিক হয়।

বাগেরহাট কৃষি বিভাগের উপ-পরিচালক মো. আবতাব উদ্দিন বলেন, অতি বৃষ্টিতে বাগেরহাটে পাকা বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। বৃষ্টির পানিতে ধানের মাঠ তলিয়ে রয়েছে। হঠাৎ বৈরি আবহাওয়ার কারণে কৃষক পাকা ধান মাঠ থেকে কেটে ঘরে তুলতে না পারায় তা মাঠেই ঝরে পড়ে আছে। এতে কৃষকের আর্থিক ক্ষতি হয়েছে। জেলার কত হেক্টর জমির বোরো ধান নষ্ট হয়েছে তার তালিকা তৈরি করতে কৃষি বিভাগ কাজ করছে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!