• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

টার্কি মুরগি পালনে ঝুঁকছে যুবকরা


মো. আবু জাফর সিদ্দিকী, নাটোর সেপ্টেম্বর ১৭, ২০১৮, ০৩:২৫ পিএম
টার্কি মুরগি পালনে ঝুঁকছে যুবকরা

নাটোর : জেলার সিংড়ায় টার্কি মুরগি পালনে ঝুঁকছে বেকার যুবকরা। উপজেলার বিভিন্ন গ্রামে টার্কি চাষ করা হচ্ছে। মুরগি পালনে স্বল্প ব্যয়ে অধিক লাভবান হওয়ার সুযোগ রয়েছে বেকারদের জন্য। সিংড়ায় বিভিন্ন এলাকায় বুলবুল, আরিফুল, মানিক, রাসেলসহ যুবকরা ঝুকে পড়ছেন এ মুরগি পালনে।

খোঁজ নিয়ে দেখা যায়, উত্তর দমদমা মহল্লায় টার্কি চাষ করছেন আব্দুল করিম ও ফেরদৌস রহমান নামে দুই যুবক। তারা চার মাস আগে পালনের সিদ্ধান্ত নেন। অনলাইন থেকে তথ্য নেন এরপর তারা যাদের খামার রয়েছে সেসব খামার পরিদর্শন করে নিজেরা টার্কি মুরগি পালন শুরু করেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, তারা নিজ বাড়ির আঙিনায় টিনশেডের ঘর করে টার্কি পালন করছেন। বর্তমানে তাদের খামারে ৬৩টি টার্কি রয়েছে। টার্কির পরিচর্যা করছেন আব্দুল করিম ও ফেরদৌস।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তারা জানান, প্রথমে শখের বশে শুরু করেছিলাম কিন্তু পরবর্তীতে বুঝতে পারলাম এই মুরগি পালন করে স্বাবলম্বী হওয়া সম্ভব তারপর থেকে দুই বন্ধু পুরোদমে শুরু করি। টার্কি ৬ মাস বয়স হলে ডিম পারবে, একটানা নয় মাস ডিম পারবে। ১০ মাস বয়সের মুরগী ৫/৭ কেজি এবং মোরগ ২০ কেজি পর্যন্ত ওজন হয়।

এক মাস বয়সী বাচ্চা তারা ৫০০ টাকা পিস কিনে শুরু করেন। ভবিষ্যৎ এ তারা টার্কির ডিম সংরক্ষণ করে বাচ্চা ফুটিয়ে খামার সংখ্যা বাড়ানোসহ এলাকার চাহিদা মেটাতে কাজ করবেন বলে জানান।

তারা আরো জানান, মুরগি পালনে স্বল্প ব্যয়ে অধিক লাভবান হওয়ার সুযোগ রয়েছে বেকারদের জন্য। এ মুরগি গরমে ভালো থাকে, ঘুম পারে, দিনে দু’বার খাবার দেয়া হয়। মাঝে মাঝে এসব মুরগি ডাকে। বাজারে বিক্রি হয় চার শত টাকা কেজি। ভবিষ্যৎ লাভবান হলে ব্যবসার পরিধি বাড়াবেন। তাদের খামারে ৪০টি মুরগি, ২৩টি মোরগ রয়েছে। এ ছাড়াও ইটালী ইউনিয়নের দেঁওগাছা গ্রামে বুলবুল আহমেদ নামের এক যুবক ১০০টি টার্কি মুরগি দিয়ে খামার শুরু করেছে।

সূত্র জানা গেছে, বগুড়ার রনবাঘাতে টার্কির বড় খামার রয়েছে, বগুড়ায় হ্যাচারি রয়েছে সেখান থেকে অনেকে বাচ্চা সংগ্রহ করে পালন শুরু করেছেন। গাছ, লতা, পাতা, ভাত, গম সব রকম খাবার খায়, তবে আলাদাভাবে ফিড দেয়া হয়। এই মুরগির মাংস সুস্বাদু ও পুষ্টিকর।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. গৌরাঙ্গ তালুকদার জানান, সিংড়ায় টার্কি পালনের জন্য তারা প্রশিক্ষণ দিচ্ছেন, তাছাড়া আগ্রহী যুবকদের পরামর্শ দেয়া হচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!