• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

টি-টোয়েন্টি ক্রিকেটেও ডিআরএস চালুর প্রস্তাব


ক্রীড়া ডেস্ক মে ২৬, ২০১৭, ০৯:২৪ পিএম
টি-টোয়েন্টি ক্রিকেটেও ডিআরএস চালুর প্রস্তাব

ফাইল ফটো

ঢাকা: আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটেও এবার ডিআরএস চালু করার সুপারিশ করলো অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি ক্রিকেট কমিটি। একই সঙ্গে মাঠে কোনো ক্রিকেটার অসভ্য আচরণ করলে তাঁকে মাঠ থেকে বের করে দেয়ার ক্ষমতা আম্পায়ারদের হাতে দেয়ার বিষয়েও সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৬ মে) লন্ডনে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা (আইসিসি) এক বিবৃতিতে এ খবর জানিয়েছেন।

একগুচ্ছ মূল্যবান সুপারিশের মধ্যে রয়েছে আরো একটি বিষয়। কুম্বলের ক্রিকেট কমিটি জানিয়েছে, এলবিডব্লিউ সংক্রান্ত বিষয়ে আম্পায়ারের সিদ্ধান্ত সঠিক হলেও আবেদনকারী দলের ডিআরএস নষ্ট হবে না। তবে এর আগে ৮০ ওভারের পর দু’টি দল যেভাবে দুইটি করে ডিআরএসের সুযোগ পেত, সেই নিয়ম তুলে নেয়ার প্রস্তাব দেয়া হয়েছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে কুম্বলে বলেছেন, ‘ডিআরএসকে আরো নিখুঁত করে তোলার বিষয়ে এমআইটি সংস্থা তাদের সব ধরণের পরীক্ষা সম্পূর্ণ করে ফেলেছে। ফলে আমাদের মনে হয়েছে, এবার থেকে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচেও ডিআরএস চালু করা যেতে পারে।’

আইসিসি ক্রিকেট কমিটির সদস্যরা ঐকমত্যে পৌঁছেছেন যে, টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ সুরক্ষিত রাখতে আন্তর্জাতিক টেস্ট চ্যাম্পিয়নশিপ চালু করা প্রয়োজনীয় হয়ে উঠেছে। পাশাপাশি অলিম্পিকে ক্রিকেটকে যুক্ত করার বিষয়ে সদস্যরা একমত হয়েছেন।

ক্রিকেট ব্যাটের আকার নিয়ন্ত্রিত করার সুপারিশ করেছে ক্রিকেট কমিটি। যদি আইসিসির নির্বাহী কমিটি সম্মতি দেয়, সেক্ষেত্রে আগামী ১ অক্টোবর থেকে পরিবর্তিত প্লেয়িং কন্ডিশন কার্যকরী হবে। কুম্বলে বলেছেন, ‘ক্রিকেটকে আরো আকর্ষণীয় করে তুলতে বল ও ব্যাটের মধ্যে ভারসাম্য আনা প্রয়োজন।’

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/এমএইচএম

Wordbridge School
Link copied!