• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

টেস্ট পরিবারের সদস্য হল আফগানিস্তান-আয়ারল্যান্ড


ক্রীড়া ডেস্ক জুন ২২, ২০১৭, ০৯:১৩ পিএম
টেস্ট পরিবারের সদস্য হল আফগানিস্তান-আয়ারল্যান্ড

ঢাকা: দীর্ঘ দিন ধরেই বড় দলগুলোকে চ্যালেঞ্জ ছুরে দিচ্ছিল। ফলে আইসিসির সহযোগী সদস্য থেকে পূর্ণ সদস্য হওয়ার দ্বার প্রান্তে অবস্থান করছিল উদীয়মান দেশ দু’টি। অবশেষে অপেক্ষার অবসান হয়েছে। আফগানিস্তান ও আয়ারল্যান্ডকে টেস্ট স্ট্যাটাস দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বৃহস্পতিবার (২২ জুন) লন্ডনে অনুষ্ঠিত সংস্থাটির  বার্ষিক সভায় ভোটাভুটিতে জিতে টেস্ট পরিবারে অন্তভুক্ত হয় আফগান আর আইরিশরা।

সর্বশেষ ২০০০ সালে আইসিসির দশম টেস্ট খেলুড়ে দেশের মর্যাদা পায় বাংলাদেশ। প্রায় দেড় যুগ পর ১১তম সদস্য হিসেবে আফগানিস্তান এবং আয়ারল্যান্ড ১২তম হিসেবে টেস্ট খেলুড়ে দেশ হিসেবে স্বীকৃতি পেল।

১৯৮১ সাল পর্যন্ত টেস্ট খেলুড়ে দেশের সংখ্যা ছিল ৭টি। ১৯৮২ সালে শ্রীলঙ্কা টেস্ট মর্যাদা পেলে সংখ্যাটা দাঁড়ায় আটে। এরপর ১৯৯২ সালে জিম্বাবুয়ে ও ২০০০ সালে বাংলাদেশ টেস্ট মর্যাদা পেলে সেই সংখ্যাটা হয় ১০।

২০১১ সালে ওয়ানডে স্ট্যাটাস পায় আফগানিস্তান। ওয়ানডের মর্যাদা পাওয়ার দুই বছর পর আফগানিস্তানকে সহযোগী সদস্যের মর্যাদা দেয় আইসিসি। ২০১৫ সালের বিশ্বকাপে অংশ নেয় দেশটি। এরপর ২০১৬ সালে খেলে টি-টোয়েন্টি বিশ্বকাপও।

আন্তর্জাতিক ক্রিকেটে দিন দিন উন্নতি করছে আয়ারল্যান্ডও। ২০০৭ সালের বিশ্বকাপে প্রথমবারের মতো অংশ নেয় আইরিশরা। সেবার পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপের ইতিহাসের সবচেয়ে বড় অঘটনের জন্ম দেয় দেশটি। এরপর ২০১১ ও ২০১৫ সালের বিশ্বকাপেও অংশ নেয় আয়ারল্যান্ড।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!