• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

টেস্টে রেটিং বাড়লো বাংলাদেশের


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ৮, ২০১৭, ০৩:৪১ পিএম
টেস্টে রেটিং বাড়লো বাংলাদেশের

ঢাকা: টেস্ট র‍্যাংকিংয়ে এগিয়ে যাওয়ার সুযোগ এসেছিল বাংলাদেশের সামনে। ঢাকা টেস্ট জিতে সেই লক্ষ্যেই এগিয়ে যাচ্ছিল মুশফিকুর রহীমের দল। কিন্তু চট্টগ্রাম টেস্টে অস্ট্রেলিয়ার কাছে ৭ উইকেটে হারে সেটি সম্ভব হয়নি। তবে মূল্যবান ৫ রেটিং পয়েন্ট অর্জন করেছে বাংলাদেশ।

এদিকে র‍্যাংকিংয়ে উন্নতি না হলেও আট নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে বাংলাদেশের ব্যবধান কমেছে। টাইগারদের রেটিং পয়েন্ট ৭৪। অসিদের বিপক্ষে ১-১ এ সমতা হওয়া টেস্ট সিরিজ শেষে আইসিসির হালনাগাদকৃত র‍্যাংকিং তালিকায় বাংলাদেশের নামের পাশে নতুন করে যুক্ত হয়েছে পাঁচ পয়েন্ট। অস্ট্রেলিয়া র‍্যাংকিংয়ে বাংলাদেশের উপরে অবস্থান করছে বিধায় চট্টগ্রাম টেস্ট হারায় খুব একটা ক্ষতি হয়নি টাইগারদের।

অন্যদিকে র‍্যাংকিংয়ে নিচে অবস্থান করে দল বাংলাদেশের কাছে হেরে ঢাকা টেস্টের পরপরই দুঃসংবাদ শুনেছিল অস্ট্রেলিয়া। চতুর্থ অবস্থান থেকে দলটি নেমে এসেছে পঞ্চম স্থানে। এতে দশমিকের ব্যবধানে এগিয়ে থাকা নিউজিল্যান্ড উত্থিত হয় একধাপ উপরে, জায়গা করে নেয় অস্ট্রেলিয়ার হারানো স্থানে (চতুর্থ)। চট্টগ্রাম টেস্ট শেষে র‍্যাংকিংয়ে আর পরিবর্তন হয়নি অস্ট্রেলিয়ারও।

সর্বোচ্চ ১২৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ভারত। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ১১০। ১০৫ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড তিনে রয়েছে। পাকিস্তান ছয়ে এবং শ্রীলঙ্কার অবস্থান সাতে। দশ নম্বরে অবস্থান জিম্বাবুয়ের।

সর্বশেষ আইসিসি টেস্ট র‍্যাংকিং (রেটিং পয়েন্ট):

১. ভারত (১২৫)
২. দক্ষিণ আফ্রিকা (১১০)
৩. ইংল্যান্ড (১০৫)
৪. নিউজিল্যান্ড (৯৭)
৫. অস্ট্রেলিয়া (৯৭)
৬. পাকিস্তান (৯৩)
৭. শ্রীলঙ্কা (৯০)
৮. ওয়েস্ট ইন্ডিজ (৭৫)
৯. বাংলাদেশ (৭৪)
১০. জিম্বাবুয়ে (০)

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!