• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ট্রাম্প কি তাহলে মৌলবাদী!


নিউজ ডেস্ক জানুয়ারি ২৪, ২০১৭, ১২:২৭ পিএম
ট্রাম্প কি তাহলে মৌলবাদী!

ঢাকা: সদ্যই শপথ নিয়েছেন যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শপথের আগে গির্জায় গিয়ে তিনি প্রার্থনা করেছেন, শপথ নিয়েছেন বাইবেলে হাত রেখে। শপথের পর শুনেছেন পবিত্র কুরআন তেলাওয়াতও। অনুষ্ঠানে তার মন্ত্রিপরিষদ সদস্যসহ বিভিন্ন ধর্মের অন্তত ২০জন ধর্মীয় নেতা উপস্থিত ছিলেন। বিষয়টি উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. আসিফ নজরুল তার ফেসবুক ভেরিফাইড পেজে ‘মুসলমানরা যদি এটি করতো?’ শিরোনামে মঙ্গলবার (২৪ জানুয়ারি) একটি স্ট্যাটাস দিয়েছেন।

ড. আসিফ নজরুলের ফেসবুক থেকে নেয়া

তার স্ট্যাটাস হুবহু তুলে ধরা হলো, “এটি লক্ষ করে আমার প্রিয় লেখক সৈয়দ আবুল মকসুদ তার আজকের লেখায় প্রশ্ন তুলেছেন: কোন মুসলমান দেশের রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে এসব কাজ করলে কেমন হতো? তার প্রশ্ন: শপথ নেয়ার আগে জাতীয় মসজিদে গিয়ে নফল নামাজ আদায় করলে বা কোরআনের ওপর হাত রেখে আল্লাহর নামে শপথ নিলে কি অবস্থা হতো? মকসুদ ভাই এর নিজেরই মন্তব্য হচ্ছে তাহলে 'ওই দেশ ও ওই রাষ্ট্রপতি/প্রধানমন্ত্রীকে নির্ঘাৎ মুসলিম মৌলবাদী বলে আখ্যায়িত করত পশ্চিমের বস্তুনিষ্ঠ মিডিয়া।”

“মকসুদ ভাই যা লিখেননি তা হচ্ছে ওই রাষ্ট্রপতি/প্রধানমন্ত্রীকে সবচেয়ে ভয়ংকরভাবে আক্রমন করতো নিজ দেশের তথাকথিত সেকুলাররাই। অন্তত বাংলাদেশে তাই হতো।”

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের শপথ গ্রহণ অনুষ্ঠানের রেওয়াজই হলো সকল ধর্মের ধর্মীয় নেতাদের উপস্থিত থাকা। গির্জায় গিয়ে পার্থনা করা। এবং বাইবেলের পুরাতন সংস্করণের উপর হাত রেখে শপথ বাক্য পাঠ করা।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!