• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ট্রাম্প-কিম বৈঠক সিঙ্গাপুরে কেন?


আন্তর্জাতিক ডেস্ক জুন ১০, ২০১৮, ১০:০৮ এএম
ট্রাম্প-কিম বৈঠক সিঙ্গাপুরে কেন?

ঢাকা: আগামী ১২ জুন সিঙ্গাপুরে অনুষ্ঠেয় ট্রাম্প-কিম শীর্ষ সম্মেলন সামনে রেখে চলছে নানা জল্পনা কল্পনা। বিশেষ করে বৈঠকের স্থান নির্বাচনের ক্ষেত্রে সিঙ্গাপুরকেই কেন প্রাধান্য দেয়া হয়েছে, এ নিয়ে কথা বলেছেন বিশ্লেষকরা। তারা বলছেন, মূলত নিরাপত্তা ইস্যু ও আন্তর্জাতিক পর্যায়ের সম্মেলন আয়োজনের খ্যাতি থাকায় বেছে নেয়া হয়েছে প্রাচ্যের জেনেভা খ্যাত সিঙ্গাপুরকেই।

যেন উৎসব আনন্দে ভাসছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপ রাষ্ট্র সিঙ্গাপুর। ট্রাম-কিম শীর্ষ বৈঠক সামনে রেখে সাজ সাজ রব পুরো দেশ জুড়েই। এ উপলক্ষে পানশালা গুলোয় বিশেষ পানীয় ও রেস্টুরেন্ট গুলোয় আয়োজন করা হয়েছে রকমারি খাবারের। মার্কিন ও কোরীয় খাবারের মিশ্রণে ভিন্নতা আনা হয়েছে পরিবেশনেও। কোরিয়ার জাতীয় রেসিপি কিমচির সঙ্গে স্পাইসি ও মিঞ্চড চিকেন যোগ করে বানানো হয়েছে বিশেষ ট্রাম্প-কিম বার্গার।

তবে সব ছাপিয়ে একটিই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে বিশ্ববাসীর মনে। বহুল প্রতিক্ষীত ট্রাম্প-কিম শীর্ষ সম্মেলনের জন্য সিঙ্গাপুরকেই কেন বেছে নেয়া হলো?

বিশ্লেষকরা এর কারণ হিসেবে দুটি বিষয়কে প্রাধান্য দিয়েছেন। প্রথমত নিরাপত্তা ইস্যু এবং দ্বিতীয়ত এরইমধ্যে আয়োজক দেশ হিসেবে আন্তর্জাতিক মানের সম্মেলন আয়োজনের সুনাম রয়েছে সিঙ্গাপুরের।

ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর বিজনেস স্কুলের সহযোগী অধ্যাপক লরেন্স লোহ বলেন, প্রথমত সিঙ্গাপুর রাজনীতি নিরপেক্ষ একটি দেশ। নিরাপত্তার কথা চিন্তা করলে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া দুই দেশই সিঙ্গাপুরকে নিরাপদ স্থান হিসেবেই মনে করে কেননা এখানে নিরাপত্তা হুমকি নেই। এছাড়া, একাধিক আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করে সিঙ্গাপুর এখন প্রাচ্যের জেনেভা হিসেবে পরিচিতি পেয়েছে।

ঐতিহ্যগতভাবে উচ্চ পর্যায়ের বৈঠকগুলো সাংরি-লা হোটেলে অনুষ্ঠিত হলেও, ট্রাম্প-কিম শীর্ষ বৈঠকটি হবে সিঙ্গাপুরের দক্ষিণ উপকূলীয় সেন্তোসা দ্বীপের ক্যাপেলা হোটেলে। স্বাভাবিকভাবেই প্রথাগত নিয়ম ভেঙে এমন সিদ্ধান্তে অবাক হয়েছেন অনেকেই। তবে বিশ্লেষকরা বলছেন নিরাপত্তার পাশাপাশি সম্মেলন স্থানের নান্দনিক সৌন্দর্যকেও প্রাধান্য দেয়ার চেষ্টা করেছে ওয়াশিংটন ও পিয়ংইয়ং।

নান্যাং টেকনোলজিকাল ইউনিভার্সিটির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের গবেষক গ্রাহাম ওং-ওয়েব বলেন, নিরাপত্তার কথা ভাবলে যে কেউ ক্যাপেলা হোটেলকেই প্রথম সারিতে রাখবেন। তাছাড়া, বিশ্বের প্রভাবশালী দুই নেতার মধ্যে প্রথমবারের মতো এ শীর্ষ সম্মেলনটি হতে যাচ্ছে তাই এটি রাজকীয়ভাবেই হওয়া উচিৎ বলে আমি মনে করি।

প্রথমে দুই কোরিয়ার অসামরিক অঞ্চল পানমুনজমে দুই নেতার শীর্ষ বৈঠক অনুষ্ঠানের কথা থাকলেও, পরবর্তীতে কিমের সঙ্গে বৈঠকের জন্য সিঙ্গাপুরকে বেছে নেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!