• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ট্রাম্প ছেলের সেই বৈঠকে ছিলো সোভিয়েত গোয়েন্দা!


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১৫, ২০১৭, ০৬:৪৮ পিএম
ট্রাম্প ছেলের সেই বৈঠকে ছিলো সোভিয়েত গোয়েন্দা!

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছেলে ট্রাম্প জুনিয়রের সঙ্গে সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রতিরক্ষা গোয়েন্দা কর্মকর্তা রিনাত আখমেতসিন বৈঠক করেন। গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রাম্প টাওয়ারে ওই বৈঠক অনুষ্ঠিত হয়। বর্তমান রুশ লবিস্ট রিনাত আখমেতসিন তার ওই বৈঠকের বিষয়টি মার্কিন গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

বিবিসি অনলাইনের খবরে বলা হয়েছে, গত সপ্তাহে খবর বের হয়—মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারাভিযানের মধ্যে ২০১৬ সালের ৯ জুন ট্রাম্প টাওয়ারে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র ও নাতালিয়া ভেসেলনিৎসকায়ার নামের একজন রুশ আইনজীবীর বৈঠক হয়। ওই বৈঠকের খবর প্রকাশিত হওয়ার পর তারা দুজনই বৈঠকের কথা স্বীকার করেন। তবে সেখানে নির্বাচন প্রভাবিত করার বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা দু’জনই অস্বীকার করেন।

পরে ট্রাম্প জুনিয়র স্বীকার করেন, এ বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তিনি জানান, হিলারি ক্লিনটন সম্পর্কে এমন কিছু তথ্য দেয়ার প্রতিশ্রুতি ওই আইনজীবী দিয়েছিলেন, যা তার(হিলারির) নির্বাচনী প্রচারের জন্য ক্ষতির কারণ হতে পারে। কিন্তু নাতালিয়া সে রকম কোনো তথ্যই তাকে দিতে পারেননি। নাতালিয়া অবশ্য প্রথম থেকেই বলে আসছেন, তার সঙ্গে ট্রাম্প জুনিয়রের নির্বাচন নিয়ে কোনো কথাই হয়নি।

গত রোববার ট্রাম্প জুনিয়র তদন্তকারীদের জানান, নাতালিয়ার সঙ্গে বৈঠকের সময় তার বোন ইভানকা ট্রাম্পের স্বামী জ্যারেড কুশনার এবং সেই সময়কার ট্রাম্প শিবিরের প্রচার কিমিটির প্রধান পল জে ম্যানাফোর্ট উপস্থিত ছিলেন।

২০১৬ সালের নভেম্বরে অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ রয়েছে রাশিয়ার বিরুদ্ধে। তবে এ অভিযোগ প্রথম থেকেই হোয়াইট হাউস ও মস্কো অস্বীকার করে আসছে। এ নিয়ে তদন্ত চলছে। এরই অংশ হিসেবে ট্রাম্পের ঘনিষ্ঠজনদের সঙ্গে রাশিয়ার কোনো সংযোগ ছিল কি না, তা খতিয়ে দেখছে কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (এফবিআই) ও মার্কিন কংগ্রেস।

তদন্তকারী সংস্থাগুলো মনে করছে, হিলারির নির্বাচনী প্রচার কার্যক্রম বাধাগ্রস্ত করতে ভূমিকা রেখেছিল ক্ষমতাসীন রাশিয়ান সরকার। তবে বিষয়টির সপক্ষে এখনো যথেষ্ট প্রমাণ তাদের হাতে নেই।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!