• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ট্রাম্পকে বিশ্ব শাসানোর জ্ঞান দিলেন ওবামা!


আন্তর্জাতিক ডেস্ক: জানুয়ারি ২০, ২০১৭, ০৬:১২ পিএম
ট্রাম্পকে বিশ্ব শাসানোর জ্ঞান দিলেন ওবামা!

ঢাকা: নতুন এক যুগে প্রবেশ করছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির ইতিহাসে এবারই প্রথম জাতীয় নির্বাচন প্রশ্নবিদ্ধ হল। এতে চিরশত্রু রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে চলছে তুমুল আলোচনা। হেরে গেলেও ফল মেনে নিয়েছেন হিলারি। তারপরেও নতুন উৎকণ্ঠায় আমেরিকাবাসী। উৎকণ্ঠায় থাকা মার্কিনিদের সামনে ট্রাম্পকে কি পরামর্শ দেবেন ওবামা। তা জানতে মার্কিন নাগরিকদের পাশাপাশি মুখিয়ে আছে পুরো বিশ্ব।

বিদায়ী ভাষণে সেই প্রত্যাশা পূরণ করলেন ওবামা। নতুন প্রেসিডেন্ট ট্রাম্পকে নিজের অভিজ্ঞতা থেকে পরামর্শ দিলেন।

হোয়াইট হাউসে জনাকীর্ণ বিদায়ী ভাষণে হবু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ করে ওবামা বলেন, ‘যারা আপনার সব কথায় সায় দেন, আপনি যদি শুধু তাদের কথাই শোনেন, এমন একটি পদ্ধতি তৈরি করেন যেখানে প্রশ্ন করার কোনো সুযোগ নেই, তাহলে বুঝতে হবে আপনি ভুল করতে শুরু করেছেন।’

উদ্বিগ্ন আমেরিকানদের কথাও ভুলে যাননি তিনি। তাদের আশ্বস্ত করে ওবামা বলেন, আমি আমেরিকার জনগণ ও এই দেশের প্রতি আস্থাশীল। আমি বিশ্বাস করি খারাপের চেয়ে ভালো মানুষের সংখ্যা বেশি।

ওবামা প্রশাসনের আমলে পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্বে থাকা জন কেরিও তাকে মূল্যায়ন করেছেন বিশেষভাবে। তিনি সম্প্রতি বলেছেন, আমেরিকার ইতিহাসে সবচেয়ে সংকট মোকাবেলা করেছেন ওবামা। এজন্য রাজনৈতিক ও কূটনৈতিক কৌশলে সফলও হয়েছেন। আমেরিকা এখন অনেক দেশেরই বন্ধু রাষ্ট্র, যা আগে কল্পনাও করা যেত না। তাই ট্রাম্প যদি আমেরিকার পররাষ্ট্রনীতি বদলিয়ে ফেলেন, তাহলে কূটনৈতিক দিক দিয়ে অনেক বন্ধু হারাবে দেশ। যা বিশ্ব রাজনীতিতে প্রভাব পড়বে।

টানা দুই মেয়াদ পূর্ণ করে বিদায় নিচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ওবামা। পুরো নাম বারাক হোসেন ওবামা। নামে হোসেন থাকায় মুসলিম ধর্মালম্বীদের কাছেও জনপ্রিয়তা পেয়েছেন। 

২০০৮ সালের নির্বাচনে বিজয়ী হয়ে প্রথম মেয়াদে ক্ষমতায় আসেন। এরপর ২০১২ সালে দ্বিতীয় দফায়ও বিজয়ী হন। শুরু থেকেই নানা বিরোধিতা ও সমালোচনার মধ্য দিয়ে তাকে যেতে হয়েছে। ৫৫ বছর বয়সী ওবামা যুক্তরাষ্ট্রের অন্য অনেক প্রেসিডেন্ট দায়িত্ব পালন শেষে অবসর নেয়ার তুলনায় অনেক কম বয়সী। অবসর জীবনে কী করবেন সে বিষয়ে পুরোপুরি নিশ্চিত নন তিনি। হয়তো আত্মজীবনী লিখবেন; ডেমোক্রেটিক দলকে সহযোগিতা করতে পারেন বলেও ওবামা জানান। তবে স্ত্রী ও কন্যাদের সঙ্গে নিরিবিলি সময় কাটাতে চান বলে উল্লেখ করেন বিদায়ী প্রেসিডেন্ট।

সোনালীনিউজ/আতা
 

Wordbridge School
Link copied!