• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ট্রাম্পকে রক্ষায় ৬ পুলিশ গুরুতর আহত (ভিডিও)


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ২১, ২০১৭, ১১:১৮ এএম
ট্রাম্পকে রক্ষায় ৬ পুলিশ গুরুতর আহত (ভিডিও)

ঢাকা: যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন মার্কিন ইতিহাসের সবচেয়ে বিতর্কিত রিয়েল এ্যাস্টেস মোঘল ডোনাল্ড ট্রাম্প। তার শপথ অনুষ্ঠান প্রতিহত করা হবে বলে বেশ কয়েকদিন ধরেই চলছিলো প্রকাশ্য ও গোপনীয় গুঞ্জন। নারীবাদি সংগঠনগুলো তো বিক্ষোভের ঘোষণা আগেই দিয়েছিলো। শুক্রবার সন্ধ্যার আগে থেকেই ওয়াশিংটন ডিসিতে দেশটির বিভিন্ন প্রান্ত থেকে বিক্ষোভকারীরা জড়ো হতে থাকে। সন্ধ্যায় ট্রাম্পের শপথ গ্রহণের সময় ক্যাপিটাল হিলের বাইরে ও বিভিন্ন শহরে বড়সড়ো বিক্ষোভ শুরু হয়।

বিক্ষোভকারীদের জলকামান দিয়ে সরিয়ে দেয়ার চেষ্টা

শনিবারও এ বিক্ষোভ অব্যাহত রয়েছে। এসব বিক্ষোভে ব্যাপক সংহিসতার ঘটনা ঘটেছে। নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে বিক্ষোভকারীরা বলছিলো ‘এটা আমাদের দেশের ইতিহাসে সবচেয়ে কালোদিন। আজ আমরা শান্ত নয়, আমরা অশান্ত।’

শপথ গ্রহণকে কেন্দ্র করে ক্যাপিটল হিল থেকে ২ কিলোমিটারের মধ্যে সবধরণের যানচলাচল বন্ধ করে দেওয়া হয়। এ দিনটিকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের ইতিহাসে কোন প্রেসিডেন্টের শপথ গ্রহণের সময় এত নিরাপত্তা গ্রহণ করা হয়নি। ট্রাম্পকে সবচেয়ে বড় প্রোটকল দেওয়া হয়। 

বিক্ষোভকারীদের গ্রেপ্তার করছে পুলিশ

ট্রাম্পের শপথ গ্রহণ নির্বিঘ্নে করার জন্য পুলিশ সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করে বলে মার্কিন ওই পত্রিকায় বলা হয়। ওই বিক্ষোভের ব্যাপারে পুলিশ জানিয়েছে, এসব ঘটনায় এখন পর্যন্ত ২১৭ জন বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। 

নগর পুলিশের বরাত দিয়ে গণমাধ্যমটি জানিয়েছে, ‘বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের (ট্রাম্পের) শপথ গ্রহণের অনুষ্ঠানের দিকে যাওয়ার চেষ্টা করছিলো। এ সময় তারা পুলিশের উপর চড়াও হলে পুলিশ তাদের মধ্যে সংঘর্ষ বাঁধে। এতে ৬ পুলিশ গুরুতর আহত হয়।’    

মেট্রোপলিটন পুলিশের অন্তর্বর্তীকালীন প্রধান পিটার নিউসাম বলেছেন, তিনজন পুলিশ সদস্যের মাথায় আঘাত লেগেছে। অন্যদের আঘাত তত গুরুতর নয়। মূলত ৮ নভেম্বরের নির্বাচনে রিপাবলিকান দলের ট্রাম্পের বিজয়ের পরই মার্কিনিরা বিভক্ত হয়ে পড়ে। সে সময় থেকেই প্রতিবাদ বিক্ষোভ হয়ে আসছে।

পুলিশ বলছে, বিক্ষোভকারীরা অনেক দোকানে ইট-পাথর ছুড়েছে। পুলিশ ভ্যানেও আগুন দিয়েছে। এতে বিভিন্ন প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। বিক্ষোভকারীরা রাস্তায় রাখা ডাস্টবিনগুলোতে আগুন ধরিয়ে দিয়েছে। তাদের নিয়ন্ত্রণে আনতে পুলিশ মরিচ পানির স্প্রে, টিয়ারশেল ছুড়েছে। হেলিকপ্টার থেকে সার্বক্ষণিক নজরদারি করছে।

পুলিশের একজন মুখপাত্র কোনো কোনো স্থানের বিক্ষোভকে দাঙ্গার সঙ্গে তুলনা করেছেন। কোনো কোনো বিক্ষোভকে পুলিশ দাঙ্গা বলছে বিক্ষোভকারীরা বলছেন, ট্রাম্পের ক্ষমতা গ্রহণ অবৈধ যেকোনো সিদ্ধান্ত গ্রহণের আগে ট্রাম্প যেন মনে রাখেন, দেশের বেশিরভাগ মানুষ তার বিরুদ্ধে ভোট দিয়েছে।

ওয়েলিংটনে ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভ যুক্তরাষ্ট্র ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে ট্রাম্পের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ হয়েছে। ট্রাম্পের শপথের পরদিন শনিবার অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিভিন্ন শহরে হাজারো মানুষ বিক্ষোভ করেছে। অস্ট্রেলিয়ার সিডনিতে যুক্তরাষ্ট্রের কনস্যুলোটের সামনে প্রায় ৩ হাজার নারী-পুরুষ বিক্ষোভ করেন। আর নিউজিল্যান্ডের ওয়েলিংটনে প্রায় ২ হাজার মানুষ ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভ করেছেন।

এদিকে শনিবার সকালে ট্রাম্প সমর্থকরা বেশ নিরাপদে ওয়াশিংটনে নতুন প্রেসিডেন্টকে স্বাগত জানিয়ে র‌্যালি করেছে। এ র‌্যালিতে কমপক্ষে ১০ হাজার মানুষ অংশ নেন। মার্কিন ইতিহাসে ক্ষমতা হস্তান্তরের সময় বিক্ষোভ ও সংঘর্ষের ঘটনা অস্বাভাবিক নয়। ১৮৬১ সালে প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের বিরুদ্ধে প্রতিবাদ হয়েছিল।

ভিডিও: সৌজন্য সিএনএন।



সোনালীনিউজ/ঢাকা/এআই
Wordbridge School
Link copied!