• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ট্রাম্পের ওপর ‘দৃঢ় আস্থা’ জাপানি প্রধানমন্ত্রীর


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৮, ২০১৬, ০২:৪৯ পিএম
ট্রাম্পের ওপর ‘দৃঢ় আস্থা’ জাপানি প্রধানমন্ত্রীর

যুক্তরাষ্ট্রের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের পর জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে জানিয়েছেন, ট্রাম্পের ওপর ‘দৃঢ় আস্থা’ রয়েছে তার। দুই দেশ মিলে একটি বিশ্বাসের সম্পর্ক গড়ে তুলতে পারবেন বলেও বিশ্বাস অ্যাবের।

শুক্রবার নিউইয়র্কে অবস্থিত ট্রাম্প টাওয়ারে ৯০ মিনিটের এক বৈঠকে মিলিত হন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে এবং যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উষ্ণ পরিবেশে বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে বলে মন্তব্য করেন অ্যাবে।

এর আগে ট্রাম্পের নির্বাচনী প্রচারণার সময় তার কিছু বক্তব্য জাপানসহ যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের মিত্রদের সঙ্গে অব্যহত থাকার ব্যাপারে সংশয় তৈরি করে। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এই প্রথম বিদেশি কোনো নেতার সঙ্গে বৈঠকে মিলিত হলেন ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনের আগে ট্রাম্প জানিয়েছিলেন, বিনামূল্যে কাউকে নিরাপত্তা দেবে না যুক্তরাষ্ট্র। দক্ষিণ কোরিয়া এবং জাপান থেকে নিজেদের সেনাঘাঁটি প্রত্যাহারেরও ইঙ্গিত দিয়েছিলেন তিনি।

প্রসঙ্গত, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকেই যুক্তরাষ্ট্র এবং জাপানের মধ্যে গভীর মিত্রতা গড়ে ওঠে। যুদ্ধের সময়ে জাপানের হিরোশিমা এবং নাগাসাকিতে যুক্তরাষ্ট্রের ফেলা পারমাণবিক বোমায় দেশটি ধ্বংসস্তূপে পরিণত হয়। পরে মার্কিন সরকারের সহায়তায়ই জাপান নতৃন করে আবার তাদের অর্থনীতি গড়ে তোলে।

অ্যাবের সঙ্গে বৈঠকে চলতি বছর এশিয়া প্যাসিফিকের ১২টি দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের স্বাক্ষরিত ‘ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ’ (টিপিপি) বাণিজ্য চুক্তি বাতিলের কথা জানান ট্রাম্প। চীনের উদীয়মান অর্থনীতি প্রতিহতে একে দৃঢ় সমর্থন দেন জাপানের প্রধানমন্ত্রী। এর আগে জাপানের পার্লামেন্টও ওই চুক্তির অনুমোদন দিয়েছিল। তবে ধারণা করা হচ্ছিল, ক্ষমতা গ্রহণের ট্রাম্প ওই চুক্তি বাতিল করতে পারেন।

তবে জাপানের মাটিতে মার্কিন সেনাঘাঁটি রাখতে হলে দেশটিকে আরো বেশি অর্থ পরিশোধ করতে হবে বলেও ট্রাম্প জানান। এছাড়া উত্তর কোরিয়ার মিসাইল প্রতিহতে জাপান এবং দক্ষিণ কোরিয়ার নিজস্ব পারমাণবিক অস্ত্র উৎপাদন করা দরকার বলেও মনে করেন তিনি।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!