• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ট্রাম্পের ছেলের সঙ্গে বৈঠক করেছি: রুশ লবিস্ট


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১৫, ২০১৭, ০৯:৫৫ এএম
ট্রাম্পের ছেলের সঙ্গে বৈঠক করেছি: রুশ লবিস্ট

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে হেলারি ক্লিংটনকে পরাজিত করতে রাশিয়ার সঙ্গে কূটচাল চালিয়ে ছিলেন ডোনাল্ড ট্রাম্প; এক কথাটি বিশ্বের আকাশে বাতাসে দীর্ঘ দিন ধরেই ভাসছে। তবে এবার এ কথা শিকার করেছেন খোদ রাশিয়ার এক লবিস্ট। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছেলে ট্রাম্প জুনিয়রের সঙ্গে গত বছর এক বৈঠকে উপস্থিত থাকার কথা জানিয়েঠে এক রাশিয়ান-আমেরিকান লবিস্ট। 

রিনাত আখমেটশিন নামের রুশ লবিস্ট বার্তা সংস্থা এপিকে জানিয়েছেন, হিলারি সম্পর্কে তথ্য জানার প্রত্যাশায় ক্রেমলিন-সংশ্লিষ্ট রুশ নাগরিকের সঙ্গে ট্রাম্প জুনিয়রের বৈঠকে তিনি উপস্থিত ছিলেন। আখমেটশিন বলেন, সত্যিকার অর্থে আমি কখনোই ভাবিনি বিষয়টি এতো গুরুত্বপূর্ণ হবে।

রুশ এই লবিস্ট সোভিয়েত সামরিক গোয়েন্দার হয়ে কাজ করেছেন। মার্কিন নাগরিকত্বের আবেদনে এটা উল্লেখ করা হয়েছে বলে খবরে দাবি করা হয়েছিল। যদিও তিনি এই অভিযোগ অস্বীকার করেছেন। রুশ নাগিরকের সঙ্গে বৈঠকের বিষয়টি প্রকাশিত হওয়ার পর এক বিবৃতিতে বিষয়টি স্বীকার করেছেন ট্রাম্প জুনিয়র। এরপর মার্কিন কংগ্রেস বিষয়টি সম্পর্কে প্রকাশ্যে স্বাক্ষ্য দিতে আহ্বান জানিয়েছে তাকে।

ওই বৈঠকে ট্রাম্পের জামাতা ইহুদি বংশদ্ভূত জ্যারেড কুশনার ও নির্বাচনী ক্যাম্পেইন চেয়ারম্যান পল ম্যানাফর্ট ও রুশ আইনজীবী নাতালিয়া ভেসেলনিতস্কায়া উপস্থিত ছিলেন। এই আইনজীবীর সঙ্গে রাশিয়ার সরকারের যোগাযোগ রয়েছে। বৈঠকটি অনুষ্ঠিত হয় ২০১৬ সালের ৯ জুন। নাতালিয়া হিলারি ক্লিনটনের গোপন তথ্য প্রদান করবেন বলে বৈঠকটি আয়োজন করা হয়েছিল।

পরে ট্রাম্প জুনিয়র এক চিঠিতে জানান, বৈঠকটি শেষ পর্যন্ত অগুরুত্বপূর্ণ আলোচনায় পর্যবসিত হয়। রুশ শিশুদের দত্তক নেয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রের বাতিল করা আইন নিয়ে কথা বলেন নাতালিয়া।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার সময় থেকেই হ্যাকিংয়ের মাধ্যমে রুশ হস্তক্ষেপের অভিযোগ ওঠে। সেই অভিযোগটি তদন্ত এখনো চলমান রয়েছে। অভিযোগ রয়েছে, হিলারি ক্লিনটনের ইমেইল ফাঁস করে রাশিয়া ট্রাম্পকে নির্বাচনে জিততে সহযোগিতা করেছে। সূত্র: বিবিসি।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!