• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ট্রাম্পের শপথ অনুষ্ঠানে নজিরবিহীন নিরাপত্তা


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ২০, ২০১৭, ১২:১৫ পিএম
ট্রাম্পের শপথ অনুষ্ঠানে নজিরবিহীন নিরাপত্তা

ঢাকা : যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল এবং নজিরবিহীন নিরাপত্তার মধ্য দিয়ে আজ শুক্রবার (২০ জানুয়ারি) প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক প্রেন্স। রাজধানী ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলের পশ্চিম প্রান্তে হবে জমকালো এ শপথ অনুষ্ঠান। অনুষ্ঠানস্থলের আশপাশের প্রায় ২ দশমিক ৭ বর্গমাইল এলাকায় রাস্তা ব্যারিকেড দিয়ে ব্লক করে রাখা হয়েছে। জমকালো ওই অনুষ্ঠানের খরচ হবে ৮০০ কোটি টাকা (১০০ মিলিয়ন ডলার)। খবর সিএনএনের।

৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানে ৯ লাখ লোকের সমাগম হবে বলে ধারণা করা হচ্ছে। পাশাপাশি ক্যাপিটল হিলের বাইরে ২ লাখ প্রতিবাদকারী বিক্ষোভ সমাবেশ করবেন। নিরাপত্তার ব্যাপারে গত সপ্তাহে হোমল্যান্ড সিকিউরিটি প্রধান জেহ জনসন বলেছিলেন, ওই অনুষ্ঠানে ২৮ হাজার নিরাপত্তাকর্মী কাজ করবেন। মার্কিন সিক্রেট সার্ভিস, এফবিআই, পার্ক পুলিশ, ক্যাপিটল পুলিশ, কোস্ট গার্ড ও স্থানীয় পুলিশের সমন্বিত এ বহর ওয়াশিংটন ও তার আশপাশের এলাকার প্রহরায় থাকবে। এছাড়া হোয়াইট হাউসের এবং তার আশপাশের এলাকার আকাশে চলবে হেলিকপ্টার মহড়া।

মার্কিন গণমাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে, অভিষেক অনুষ্ঠানের ব্যয়ের ৭ কোটি ডলার আসবে বিভিন্ন কর্পোরেট এবং ব্যক্তিগত অনুদান থেকে। বাকি অর্থ ব্যয় হবে রাষ্ট্রীয় কোষাগার থেকে। মূল শপথ অনুষ্ঠানে ব্যয় হবে মাত্র ১ কোটি ডলার। বাকি ৯ কোটি ডলারই নিরাপত্তা এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজে ব্যয় হবে বলে জানায় ট্রাম্পের ক্ষমতা হস্তান্তর কমিটি।

মার্কিন সাংবাদিকদের বিবৃতি-আমরা ট্রাম্পের নির্দেশ মানব না : হবু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে লিখিত এক খোলা চিঠিতে আমেরিকান সংবাদমাধ্যমগুলো বলেছে, আপনি নয়, সাংবাদিকতার নিয়ম-কানুন সাংবাদিকরাই ঠিক করবে। বৃহস্পতিবার হবু প্রেসিডেন্ট বরাবর লিখিত এক খোলা চিঠিতে আমেরিকান প্রেস কর্পোরেশন ও হোয়াইট হাউসের সাংবাদিক গোষ্ঠী জানিয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নয়, দেশটির সাংবাদিকরাই সাংবাদিকতার নিয়ম-কানুন ঠিক করবেন এবং পাঠকদের কি পড়াবেন সে ব্যাপারে তারাই সিদ্ধান্ত নেবেন। খবর এনডিটিভির।

আমেরিকার পেশাজীবী সাংবাদিকদের জন্য কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত সাময়িকী কলাম্বিয়া জার্নালিজম রিভিউয়ে প্রকাশিত ওই চিঠিতে মার্কিন সাংবাদিকরা ট্রাম্পকে উদ্দেশ করে বলেছেন, ‘আপনি আমাদের সাংবাদিকতার নিয়ম-কানুন প্রভাবিত করতে চাচ্ছেন। তবে আপনার জেনে রাখা ভালো যে, আমাদের পাঠক, শ্রোতা ও দর্শকদের কতটা ভালো সেবা দেয়া যায়, সে ব্যাপারে আপনি নয়, আমরাই সিদ্ধান্ত নেব।’

মার্কিন সংবাদমাধ্যম ও হবু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে সম্পর্ক ভালো যাচ্ছে না স্বীকার করে চিঠিতে বলা হয়, ‘আপনার কাছে এটা আশ্চর্যের মনে হবে না যে, আপনার সঙ্গে আমাদের সম্পর্ককে আমরা ভঙ্গুর হিসেবেই দেখছি।’ প্রেসিডেন্ট ট্রাম্প সাংবাদিকদের তার প্রশাসনে প্রবেশাধিকার নাও দিতে পারেন, এটা পর্যবেক্ষণে রেখে চিঠিতে আরও বলা হয়েছে, ‘তথ্য সংগ্রহের বিকল্প উপায় কিভাবে বের করতে হয়, তা আমাদের ভালো করেই জানা আছে। সাংবাদিকদের আপনার প্রশাসনে প্রবেশাধিকার দেয়া হবে না বলা হচ্ছে। আমরা সেটা চাইও না। কিন্তু সাংবাদিকতাকে আমরা চ্যালেঞ্জ হিসেবে দেখি।’ চিঠিতে বলা হয়েছে, মার্কিন সাংবাদিকরা সাংবাদিকতার ক্ষেত্রে আগের চেয়ে আরও উন্নত মান ঠিক করবে। চিঠিতে মার্কিন সংবাদমাধ্যমে ট্রাম্পকে মনে করিয়ে দিয়েছে, প্রজাতন্ত্র প্রতিষ্ঠার পর থেকে সাংবাদিকরা আছেন এবং মহান গণতন্ত্র রক্ষার ক্ষেত্রে তাদের ভূমিকা বারবার স্বীকৃত হবে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!