• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

ট্রাম্পের শপথ অনুষ্ঠানের যত কর্মসূচি


আন্তর্জাতিক ডেস্ক     জানুয়ারি ১৯, ২০১৭, ০২:৪৪ পিএম
ট্রাম্পের শপথ অনুষ্ঠানের যত কর্মসূচি

ঢাকা : শুক্রবার (২০ জানুয়ারি) ধুমধাম ও জাঁকজমকের মধ্য দিয়ে আমেরিকার ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প শপথ নিতে যাচ্ছেন। চলতি বছর ৪৫তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন ধনকুবের ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প। বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার দুই দফা মেয়াদ শেষ হয়েছে। ট্রাম্পের হাতে ক্ষমতা হস্তান্তর করবেন ওবামা। ট্রাম্পকে প্রেসিডেন্ট হিসেবে বরণ করে নিতে ইতোমধ্যেই হোয়াইট হাউসে প্রস্তুতি শুরু হয়েছে। 

ট্রাম্পের শপথ এবং ক্ষমতা গ্রহণের সেই মুহূর্ত দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে পুরো বিশ্ব। আজ বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) থেকেই শুরু হচ্ছে উদ্বোধনী অনুষ্ঠান। একনজরে দেখে নেয়া যাক অনুষ্ঠানসূচি- 

১৯ জানুয়ারি, বৃহস্পতিবার : সকাল ১০টা ৩৫ মিনিটে দিনের প্রথম কর্মসূচি হিসেবে লিংকন মেমোরিয়াল হলে ‘ভয়েস অব দ্য পিপল’নামে দিনব্যাপী পাবলিক কনসার্ট অনুষ্ঠিত হবে। এ কনসার্টে অংশ নেবে ডিসি ফায়ার ডিপার্টমেন্ট এমারাল্ড সোসাইটি পাইপস অ্যান্ড ড্রামস, দ্য রিপাবলিকান হিন্দু কোয়ালিশন, হাই স্কুল মার্চিং ব্যান্ডস ও কয়ার্স অ্যান্ড ব্যাটন টয়ালার্স। 

বিকাল ৩টা ৩০ মিনিট থেকে বিকাল ৪টা : হবু প্রেসিডেন্ট ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স জাতির বীরসন্তানদের সম্মানে আর্লিংটন জাতীয় কবরস্থানে পুষ্পস্তবক অর্পণ করবেন। 

৪টা থেকে ৬টা : লিংকন মেমোরিয়াল হলে পাবলিক কনসার্টের দ্বিতীয় পর্বে ‘মেক আমেরিকা গ্রেট এগেইন! ওয়েলকাম সেলিব্রেশন’ শিরোনামে বক্তব্য দেবেন হবু প্রেসিডেন্ট ট্রাম্প। তারকা উপস্থাপক টবি কিথ ও লি গ্রিনউডের উপস্থাপনায় অনুষ্ঠানটি দেশব্যাপী সরাসরি সম্প্রচার করা হবে। সবশেষে থাকবে আতশবাজির নয়নাভিরাম প্রদর্শনী। 

২০ জানুয়ারি, শুক্রবার : সকালে হবু প্রেসিডেন্ট ট্রাম্প ও হবু ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স তাদের নিজ নিজ পরিবারসহ হোয়াইট হাউসের অদূরে সেইন্ট এপিসকোপাল চার্চে প্রার্থনায় অংশ নেবেন। এরপর বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্টলেডি মিশেল ওবামা হবু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে এক আনুষ্ঠানিক চা পানের জন্য হোয়াইট হাইসে আমন্ত্রণ জানাবেন। এরপর এই দুই দম্পতি মোটরবহরে করে ক্যাপিটল হিল ঘুরে দেখবেন। 

সকাল ৯টা ৩০ : বাদ্যযন্ত্রের তালে তালে ক্যাপিটল হিলের পশ্চিম পাশে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে। এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কংগ্রেসের সদস্য, সুপ্রিম কোর্টে বিচারপতিরা, কূটনীতিক ও সাধারণ লোকজন। সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টার, জর্জ ডব্লিউ বুশ, বিল ক্লিনটন এবং প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনও এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে ১৬ বছর বয়সী সপরানো জ্যাকি ইভাঞ্চো জাতীয় সঙ্গীত পরিবেশন করবেন। 

১১টা ৩০ : উদ্বোধনী বক্তব্য প্রদান করবেন ধর্মীয় নেতারা। এরপর ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে শপথবাক্য পাঠ করাবেন সুপ্রিম কোর্টের বিচারপতি ক্লারেন্স টমাস। 

দুপুরে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টের পরিচালনায় ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথবাক্য পাঠ করবেন। শপথ অনুষ্ঠানে ট্রাম্প প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের ব্যবহৃত বাইবেল ব্যবহার করবেন। এর সঙ্গে ১৯৫৫ সালে সানডে স্কুল গ্রাজুয়েশেনে মায়ের দেয়া বাইবেলও ব্যবহার করবেন তিনি। এরপরই উদ্বোধনী বক্তব্য প্রদান করবেন ট্রাম্প। 

১২টা ৩০ : শপথ অনুষ্ঠান শেষ হবে। এরপর ঐতিহ্য অনুসারে প্রেসিডেন্ট ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ক্যাপিটল হিলে দুপুরের খাবারে অংশ নেবেন। 

বিকাল ৩টা থেকে ৫টা- উদ্বোধনী প্যারেড : ৮ হাজার অংশগ্রহণকারীসহ প্রেসিডেন্ট ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ক্যাপিটল হিল থেকে হোয়াইট হাউস পর্যন্ত পেনসিলভানিয়া এভিনিউয়ের ২ দশমিক ৪ কিলোমিটার পথের প্যারেডে অংশ নেবেন। প্যারেডে অংশগ্রহণ করবে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সদস্যসহ হাইস্কুল ও ইউনিভার্সিটি মার্চিং ব্যান্ড, পুলিশ সদস্য এবং একটি ট্রাক্টর ব্রিগেড। 

সন্ধ্যা ৭টা থেকে রাত ১১টা : প্রেসিডেন্ট ট্রাম্প, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও তাদের স্ত্রীরা তিনটি উদ্বোধনী বল পার্টিতে অংশগ্রহণ করবেন। এর মধ্যে দুটি বল পার্টি অনুষ্ঠিত হবে ওয়াল্টার ই. ওয়াশিংটন কনভেনশন সেন্টারে এবং আরেকটি অনুষ্ঠিত হবে ন্যাশিনাল বিল্ডিং মিউজিয়ামে। এছাড়া প্রেসিডেন্টের শপথ উপলক্ষে শহরজুড়ে আরও কয়েকটি আধাসরকারি ও বেসরকারি বল পার্টি অনুষ্ঠিত হবে। 

রাত ১০টা থেকে রাত ১১টা : প্রেসিডেন্ট ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স সব ধর্ম বিশ্বাসের মানুষের উপস্থিতিতে জাতীয় প্রার্থনায় অংশ নেবেন। ন্যাশনাল প্রেয়ার সার্ভিস নামের এ প্রার্থনা অনুষ্ঠানটি ওয়াশিংটন ন্যাশনাল ক্যাথেড্রালে অনুষ্ঠিত হবে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!