• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ট্রাম্পের স্বীকৃতি বিশ্বশান্তির জন্য হুমকি: আরেফিন


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ৯, ২০১৭, ০৮:০৩ পিএম
ট্রাম্পের স্বীকৃতি বিশ্বশান্তির জন্য হুমকি: আরেফিন

ফাইল ছবি

ঢাকা: জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়া বিশ্বশান্তির জন্য হুমকি বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

শনিবার (৯ ডিসেম্বর) সকালে রাজধানীর কলাবাগানে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ায় এক প্রতিবাদ সভায় তিনি এসব কথা বলেন।

আলোচনা সভাটির আয়োজন করে বঙ্গবন্ধু পরিষদ। সভায় সভাপতিত্ব করেন পরিষদের সাধারণ সম্পাদক ডা. এস এ মালেক।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ইসরাইলের রাজধানী হিসেবে জেরুজালেমকে ঘোষণা দেওয়াই তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে আরেফিন সিদ্দিক বলেন, এর ফলে জাতিতে-জাতিতে, ধর্মে-ধর্মে, মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি হবে এবং তা বিশ্বশান্তির জন্য হুমকি স্বরুপ হবে। 

এ সময় মুসলিম দেশগুলোকে ঐক্যবদ্ধ হয়ে ধীর স্থিরভাবে চলমান সংকট মোকাবেলায় সিদ্ধান্ত গ্রহণ করতে হবে বলে মন্তব্য করেন ঢাবির সাবেক এই উপাচার্য। 

সভায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. মো. আনোয়ার হোসেন বলেন, দুর্ভাগ্য ফিলিস্তিন জাতির। আমেরিকার এক পেশে নীতি অবলম্বন এবং ফিলিস্তিনি সমস্যার সমাধান না করে ইসরাইলেকে সমর্থন প্রদান বিষয়টি জটিল করে তুলেছে।

বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ডা. এস. এ. মালেক বলেন, নিজ দেশে আজ ফিলিস্তিন ভাইয়েরা পরাধীনতার গ্লানি নিয়ে অসহায় জীবন-যাপন করছে। দীর্ঘ ৮৭ বছর যাবত তারা আত্মনিয়ন্ত্রণ এর অধিকার প্রতিষ্ঠা ও স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের জন্য সংগ্রাম করে যাচ্ছেন। বহু রক্তও ঝড়েছে। কিন্তু তাদের ন্যায্য দাবি আজও প্রতিষ্ঠিত হয়নি। সাম্রাজ্যবাদের আগ্রাসন ও দমন-পীড়নের শিকার শান্তিপ্রিয় ফিলিস্তিন জনগোষ্ঠী। তাদের ন্যায় সঙ্গত দাবি বাস্তবায়ণে জাতিসংঘ, নিরাপত্তা পরিষদ এবং মানবতাবাদী ও গণতান্ত্রিক দেশগুলোকে অবশ্যই ফিলিস্তিন সমস্যা দ্রুত সমাধানের পথে প্রয়োজনীয় ভূমিকা রাখা দরকার। 

আলোচনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের সাবেক ডীন অধ্যাপক আ. ব. ম ফারুক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের লাইফ এন্ড আর্থ সাইন্স অনুষদের ডীন অধ্যাপক ড. জাকারিয়া মিয়া, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী, জাতীয় প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ শফিকুর রহমান, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, ড. আপেল মাহমুদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোঃ মহিউদ্দিন মাহি, বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় নেতা, অ্যাড. দিদার আলী, ড. লিয়াকত হোসেন মোড়ল, আব্দুল মতিন ভূইয়া, ড. জাহাঙ্গীর আলমসহ বিশিষ্ট বুদ্ধিজীবীগণ। এ সময় বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় ও ঢাকা মহানগরের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!