• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ট্রেনের অগ্রিম টিকিট ২২ জুন থেকে


বিশেষ প্রতিনিধি জুন ১৫, ২০১৬, ০২:৫৭ পিএম
ট্রেনের অগ্রিম টিকিট ২২ জুন থেকে

আগামী ২২ জুন থেকে ঈদ উল ফিতরের অগ্রিম টিকিট বিক্রি শুরু করবে বাংলাদেশ রেলওয়ে (বিআর)। আর ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ৪ জুলাই থেকে। বুধবার (১৫ জুন) দুপুরে রাজধানীর রেল ভবনে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান রেলমন্ত্রী মুজিবুল হক । ঢাকা ও চট্টগ্রাম স্টেশন থেকে বিশেষ ব্যবস্থাপনায় সকাল ৮টা থেকে ঈদের এ অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে।

রেলওয়ের প্রস্তাব অনুযায়ী, ২১ থেকে ২৫ জুন পর্যন্ত টিকিট বিক্রি হবে। টিকিট বিক্রি করা হবে প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

রেলওয়ে কর্তৃপক্ষ জানায়, ২১ জুন বিক্রি হবে ১ জুলাইয়ের টিকিট। এ ধারাবাহিকতায় ২৫ জুন বিক্রি হবে ৫ জুলাইয়ের টিকিট। এক্ষেত্রে ৬ জুলাইকে ঈদের সম্ভাব্য তারিখ ধরা হয়েছে। ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ২৮ জুন। সেদিন পাওয়া যাবে ৮ জুলাইয়ের টিকিট। এ ধারাবাহিকতায় ১২ জুলাইয়ের টিকিট পাওয়া যাবে ২ জুলাই।

রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট স্টেশন থেকে বিশেষ ব্যবস্থায় এসব অগ্রিম ফিরতি টিকিট বিক্রির প্রস্তাব করা হয়েছে।

এছাড়া শিডিউল অনুযায়ী টিকিট কেনায় ব্যর্থ যাত্রীরা বাড়ি ফেরায় শেষ মুহূর্তে বিকল্প ব্যবস্থা করা থেকেও বঞ্চিত হন। কারণ ট্রেনের টিকিট বিক্রির আগেই সড়ক বা অন্য পথের টিকিট বিক্রি শেষ হয়ে যায়। নিজ দায়িত্বে বাড়ি ফেরার ব্যবস্থা করতে গিয়ে বিপাকে পড়েন তারা। তাই এবার ১৫ দিন আগেই টিকিট বিক্রি শুরু করছে বাংলাদেশ রেলওয়ে।


রেলওয়েতে বর্তমানে ৯২২টি কোচ রয়েছে। ঈদ উপলক্ষে আরো ৮০টি কোচ বহরে যোগ হবে। রেলওয়েতে ২০৩টি লোকোমোটিভ দৈনিক চলাচল করে। ঈদ উপলক্ষে মেরামত করে আরো ২৫টি যোগ করার ঘোষণা আসে প্রতিবছর। তবে এবার নতুন বগি যোগ হচ্ছে রেলবহরে। ভারত ও ইন্দোনেশিয়া থেকে ২৭০টি নতুন কোচ কেনার কারণে এটি সম্ভব হচ্ছে। এরই মধ্যে ৭৭টি কোচ রেলবহরে যোগ হয়েছে। আরো ২০টি কোচ ঈদের আগে দেশে পৌঁছানোর কথা রয়েছে।

শুধু তাই নয়, ঢাকা-চট্টগ্রাম রুটে ঈদের আগে একটি নতুন আন্তঃনগর ট্রেন চালু হতে পারে। তবে নতুন ট্রেন উদ্বোধনের বিষয়টি নির্ভর করছে প্রধানমন্ত্রীর কাছ থেকে সময় নেয়ার ওপর।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!